সোমবার, ১৪ই অক্টোবর, ২০১৯ ইং, ২৯শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

তেহরানে শিশু অধিকার নিয়ে আন্তর্জাতিক সম্মেলন নভেম্বরে

পোস্ট হয়েছে: অক্টোবর ১, ২০১৯ 

news-image

ইরানে শিশুদের অধিকার বিষয়ে একটি আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হবে। রাজধানী তেহরানে আগামী ১৯ ও ২০ নভেম্বর দুদিনব্যাপী এই সম্মেলনের আয়োজন করা হবে বলে জানিয়েছেন দেশটির উপবিচারমন্ত্রী মাহমুদ আব্বাসি।

আব্বাসি বর্তমানে শিশু অধিকারের কনভেনশন সম্পর্কিত জাতীয় সংস্থার (এনবিসিআরসিসি) সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি বলেন, ‘‘আমরা চলতি বছরের নভেম্বরে শিশু অধিকার বিষয়ে একটি আন্তর্জাতিক কনফারেন্স ও শিশু অধিকার বিষয়ক জাতীয় উৎসব আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছি।’’

গত ২২ সেপ্টেম্বর ইরানে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফের প্রতিনিধি মনদীপ ও’ব্রায়েনের সঙ্গে এক বৈঠক অনুষ্ঠিত হয় উপবিচারমন্ত্রীর। এসময় তিনি একথা জানান। এছাড়া বৈঠকে শিশু অধিকার নিয়ে দুদেশের মধ্যে অংশীদারিত্ব জোরদার করার পাশাপাশি সিআরসি’র ৩০তম প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজন নিয়ে দুই কর্মকর্তার মধ্যে আলোচনা হয়।

গত মঙ্গলবার ইরানি বার্তা সংস্থা আইআরএনএ এর খবরে জানানো হয়, আব্বাসি জানান, এনবিসিআরসিসি এবং ইউনিসেফের যৌথ উদ্যোগে আয়োজিত এই অনুষ্ঠানে এ অঞ্চলের চিন্তাবিদ, বিশেষজ্ঞ, রাজনীতিবিদ ও নির্বাহী কর্মকর্তারা অংশ নেবেন।

মাহমুদ আব্বাসি আরও বলেন, ‘‘আমরা শিশু অধিকারকে বিশেষ গুরুত্ব দিয়ে কাজ করছি এবং এই বছরের মধ্যেই শিশু অধিকার প্রতিষ্ঠায় যেসকল প্রতিবন্ধকতা রয়েছে তা দূর করার চেষ্টা করব। এনবিসিআর ইরানে শিশু অধিকার বিষয়ে নীতি-নির্ধারণ, সমন্বয়, নজরদারি ও শিশু অধিকার প্রতিষ্ঠায় দায়বদ্ধ বলে জানান তিনি। সূত্র: তেহরান টাইমস।