শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

তেহরানে শিল্পকর্ম প্রদর্শনীতে ব্যাপক সাড়া

পোস্ট হয়েছে: আগস্ট ৬, ২০১৭ 

news-image

ইরানের রাজধানী তেহরানে চলমান ‘হান্ড্রেড ওয়ার্কস, হান্ড্রেড আর্টিস্ট’ শীর্ষক চিত্র প্রদর্শনী শিল্পী ও শিল্পকর্ম প্রেমীদের মাঝে ব্যাপক সাড়া জাগাতে সক্ষম হয়েছে। শিল্পকর্ম প্রদর্শনীর এবারের ২৫তম আসরে সমসাময়িক ২৫৭ জন শিল্পীর চিত্রকর্ম প্রদর্শীত হচ্ছে। ইতোমধ্যে এ চিত্র মেলার বেচাবিক্রি আগের বছরকে ছাড়িয়ে গেছে।

ইরানি গণমাধ্যমের খবরে বলা হয়, তেহরানের গোলেস্তান গ্যালারিতে ২১ জুলাই প্রদর্শনী শুরু হয়েছে। চলবে ১৬ আগষ্ট পর্যন্ত। মেলা শুরু হওয়ার মাত্র দু’সপ্তাহের মধ্যেই আগের বছরের বিক্রয় রেকর্ড ভাঙতে সক্ষম হয়েছে। এ তথ্য জানিয়েছেন শিল্প ভেন্যুর পরিচালক লিলি গোলেস্তান।

প্রাচীনতম এই ভিজুয়াল আর্টস ইভেন্ট ১৯৯২ সালে চালু হয়। চিত্র প্রদর্শনীর প্রথম পর্ব গুনে গুনে ১শ শিল্পী নিয়ে শুরু হয়। এ জন্যই এর নাম দেয়া হয় ‘হান্ড্রেড ওয়ার্কস, হান্ড্রেড আর্টিস্ট’।

প্রতিষ্ঠার শুরু থেকেই এটি মানসম্মত শিল্পকর্ম প্রদর্শনের সুযোগ ও শিল্পের অর্থনৈতিক দিকের ওপর নজর দিয়ে আসছে। প্রতিষ্ঠার ২৫ বছরে এসে শিল্প সম্প্রদায়ের কাছে নতুন নতুন ক্রেতাদের পরিচয় করিয়ে দিতে মক্ষম হয়েছে শিল্পকর্ম প্রদর্শনীটি।

গ্যালারি পরিচালক লিলি গোলেস্তান বলেন, ‘চলতি বছরের প্রদর্শনীতে আমি অত্যন্ত খুসি। এবার তরুণ শিল্পীরা তাদের সর্বোচ্চ সংখ্যক শিল্পকর্ম বিক্রি করতে সক্ষম হয়েছেন। অর্থাৎ মোট বিক্রির ৭০ শতাংশই করেছেন তারা।’

প্রদর্শনীর ২৫ বছরপূর্তিতে এবার পেইন্টিং, ভাস্কর্য এবং ক্যালিগ্রাফিসহ বিভিন্ন ধরনের চিত্র উপস্থাপন করা হয়েছে। একাকি উদ্বোধনের দিনই বিক্রি হয়েছে ৩৩ হাজার ৫১ মার্কিন ডলারের চিত্রকর্ম।

পহেলা আগস্ট পর্যন্ত ৬৫টি শিল্পকর্ম বিক্রি হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি দামে অর্থাৎ ৭ হাজার ৮৫৮ ডলারে একাকি একটি চিত্রকর্ম বিক্রি হয়েছে। এটি বিক্রি করেছেন আধুনিক চিত্রকার, গ্রাফিক ডিজাইনার ও মুদ্রণ শিল্পী মাহমুদ জাভেদিপুর। সূত্র: ফিন্যান্সিয়াল ট্রিবিউন।