বৃহস্পতিবার, ১৮ই জুলাই, ২০১৯ ইং, ৩রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

তেহরানে প্রথম নির্মিত হচ্ছে ‘সবুজ স্কুল’

পোস্ট হয়েছে: জুন ২৬, ২০১৯ 

news-image

ইরানের রাজধানী শহর তেহরানে এই প্রথম নির্মিত হচ্ছে ‘সবুজ স্কুল’। পরিবেশগত টেকসই লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে এটি নির্মাণ করা হচ্ছে।  তেহরানের স্কুলসমূহের সংস্কার, উন্নয়ন ও সাজসজ্জা সংক্রান্ত সংস্থার মহাপরিচালক আলী শাহরি এই তথ্য জানিয়েছেন।

সবুজ স্কুল ‘ইকো স্কুল’ হিসেবেও পরিচিত। এই ধরনের স্কুলে বর্জ্য ব্যবস্থাপনা, বর্জ্য হ্রাস, জীব বৈচিত্র্য, জ্বালানি, পানি, পরিবহন, স্বাস্থ্য, বৈশ্বিক টেকসইতা, স্বাস্থ্যকর পুষ্টি, নাগরিকত্ব এবং জলবায়ু পরিবর্তনসহ বিস্তর পরিসরে সুযোগ-সুবিধা থাকে। একটি দেশের নিজেদের আর্থ-সামাজিক ও সাংস্কৃতিক বৈশিষ্ট্যাবলী বিবেচনায় নিয়ে নিজ নিজ পারিপার্শ্বিকতায় উল্লিখিত মানদণ্ডগুলোকে অবশ্যই খাপ খাওয়াতে হবে।

স্কুলটি ডিস্ট্রিক্ট ৫ এ ৭ হাজার মিটার জায়গা জুড়ে নির্মাণ করা হচ্ছে। তেহরানের স্কুলসমূহের সংস্কার, উন্নয়ন ও সাজসজ্জা সংক্রান্ত সংস্থা এটার নির্মাণ কাজ করছে বলে জানান আলী শাহরি।

তিনি আরও জানান, ইরানে এটিই একমাত্র স্কুল যেটি গ্রিন স্কুলের মানদণ্ডসমূহ পূরণ করছে। আগামী দুই বছরের মধ্যে স্কুলটির নির্মাণ কাজ সম্পন্ন হবে। গত শনিবার  ইরানি বার্তা সংস্থা ‘আইএসএনএ’ এর প্রতিবেদনে  এই তথ্য জানানো হয়।

স্কুল সংস্কার, উন্নয়ন ও সাজসজ্জা সংক্রান্ত সংস্থার মহাপরিচালক বলেন , “আমাদের সবুজ স্কুল এমনভাবে তৈরি করা প্রয়োজন যার ফলে জ্বালানি ও পানি খরচ দৃশ্যমানভাবে কমে যাবে। এছাড়া গাছপালা রোপনের জায়গা সম্প্রসারণের জন্য উপযুক্ত আলোও থাকতে হবে।  সূত্র: তেহরান টাইমস।