বুধবার, ২৬শে সেপ্টেম্বর, ২০১৮ ইং, ১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

English

তেহরানে পলিথিনমুক্ত প্রচারণা

পোস্ট হয়েছে: জুলাই ১২, ২০১৮ 

news-image

ইরানের রাজধানী তেহরান শহরকে পলিথিন মুক্ত করতে সিটি কাউন্সিল সামাজিক প্রচারণা শুরু করেছে। পরিবেশের জন্যে ক্ষতিকর প্লাস্টিক ও পলিথিনের ব্যবহার থেকে নাগরিকদের সরিয়ে আনতে এবং বিকল্প হিসেবে কাপড়ের ব্যাগ ব্যবহারের কথা বলা হচ্ছে এধরনের প্রচারণায়। নাগরিকদের আহবান জানানো হচ্ছে এধরনের প্রচারণায় অংশ নেওয়ার জন্যে।

ইরানের স্বাস্থ্য কমিশনের প্রধান নাহিদ খোদাকারামি বলেন, নাগরিকদের সচেতনা ছাড়া প্লাস্টিকের ব্যবহার দূর করা সম্ভব নয়। পলিথিনের ব্যবহার তেহরানের বাগান ও পরিবেশের জন্যে ক্ষতিকর এমন ধারণা ছড়িয়ে দেওয়ার আহবান জানান তিনি। তিনি বিশাল পরিমাণ প্লাস্টিক ও পলিথিনের ব্যবহৃত পণ্য তেহরানের পরিবেশ রক্ষার জন্যে এক চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে বলেও মন্তব্য করেন।

এছাড়া তেহরানের স্কুল ও বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের, ধর্মীয় নেতা, সুশীল সমাজের কাছে পলিথিন বা প্লাস্টিক নয় এমন ধরনের ব্যাগ ব্যবহারের জন্যে প্রচারণার তাগিদ দেওয়া হয়েছে। তেহরান মিউনিসিপ্যালিটি রিসাইকেল প্লাস্টিক ব্যাগ ব্যবহার করলেও অদূর ভবিষ্যতে তা একেবারেই বন্ধ কিভাবে করা যায় সে নিয়েও সক্রিয় চিন্তাভাবনা করছে। পলিথিন কিংবা প্লাস্টিকমুক্ত তেহরানের পরিবেশকে আনন্দদায়ক করে তোলার জন্যে এ ধরনের প্রচারণার আয়োজনকারীরা জোর তাগিদ দিচ্ছে।-  তেহরান টাইমস ।