সোমবার, ২০শে আগস্ট, ২০১৮ ইং, ৫ই ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ

English

তেহরানে পর্দা উঠল ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের

পোস্ট হয়েছে: ফেব্রুয়ারি ৪, ২০১৮ 

news-image

ইরানের রাজধানী তেহরানে বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) পর্দা উঠেছে ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (এফআইএফএফ) ৩৬তম আসরের। ইরানের সবচেয়ে বড় বাৎসরিক এই উৎসবে প্রিমিয়ার শো হতে যাচ্ছে সন্ত্রাসী গোষ্ঠী আইএসের ওপর নির্মিত দুটি ড্রামার। এ দুই নাটক হলো ‘অ্যাট দামাকাস টাইম’ ও ‘ইমপেরর অব হেল’।

নাটক দুটিতে আইএসের উগ্রবাদী কর্মকাণ্ডকে যথাযথভাবে তুলে ধরা হয়েছে। উভয় নাটকই এবারের উৎসবে মঞ্চস্থ করার কথা রয়েছে।

‘অ্যাট দামাকাস টাইম’ নাটকটি পরিচালনা করেছেন চলচ্চিত্রকার ইব্রাহিম হাতামিকিয়া। এতে এক ইরানি পাইলট ও তার ছেলে সহ-পাইলটের কাহিনী উল্লেখ করা হয়েছে। সিরিয়ার যুদ্ধ বিদ্ধস্ত একটি অঞ্চলে মানবিক ত্রাণ সহায়তার একটি কার্গো সরবরাহ করতে গিয়ে আইএস সন্ত্রাসীদের হাতে অবরুদ্ধ হন তারা।

অন্যদিকে, পারভিজ শেখতাদি পরিচালিত ‘ইমপেরর অব হেল’ নাটকটিতে আইএসের মৌলবাদী আদর্শ মাথাচাড়া দিয়ে ওঠার ক্ষেত্রে আরব মুফতিদের প্রধান ভূমিকাকে ফুটিয়ে তোলা হয়েছে।

এর আগে তেহরান টাইমসের খবরে জানানো হয়, চলচ্চিত্র নির্মাতা কামাল তাবরিজি ও রাসুল সদর আমেলি, চলচ্চিত্রের চিত্রগ্রাহক বাহরাম বাদাখশানি ও চলচ্চিত্র বিশেষজ্ঞ হাসান খোজাস্তেহর সমন্বয়ে এবারের জুরি বোর্ড গঠন করা হয়েছে। সাত সদস্যের জুরি বোর্ডের অপর সদস্যরা হলেন- চলচ্চিত্র সমালোচক খোসরো দেহকান, প্রযোজক ফেরেশতেহ তায়েরপুর ও অভিনেতা মোহাম্মাদ রেজা ফোরুতান।

৩৬তম ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব তেহরানে ১লা ফেব্রুয়ারি শুরু হয়ে চলবে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত।

উল্লেখ্য, ১৯৮২ সনে প্রতিষ্ঠিত ফজর ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল ইরানের বৃহত্তম বার্ষিক চলচ্চিত্র উৎসব। এতে বিভিন্ন দেশের সংস্কৃতি বিনিময় ও সৃজনশীল বিষয়াদি নিয়ে নির্মিত বিভিন্ন চলচ্চিত্র প্রদর্শন হয়ে থাকে। যার প্ররিপ্রেক্ষিতে বিভিন্ন বিভাগে পুস্কার প্রদান করা হয়ে থাকে এই আয়োজনে। –  তেহরান টাইমস।