সোমবার, ১০ই ডিসেম্বর, ২০১৮ ইং, ২৬শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

English

তেহরানে নারীর ক্ষমতায়ন বিষয়ক আন্তর্জাতিক সেমিনার

পোস্ট হয়েছে: জুলাই ২৫, ২০১৮ 

news-image

নারীর ক্ষমতায়নের ওপর ইরানের রাজধানী তেহরানে ২৯ জুলাই অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক সেমিনার। এই সেমিনারে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) খাতের মাধ্যমে নারীর ক্ষমতায়ন জোরদার করার ওপর গুরুত্ব দেওয়া হবে। তেহরানে আইসিটি মন্ত্রণালয়ের কনফারেন্স সেন্টারে সেমিনারটি অনুষ্ঠিত হবে। মঙ্গলবার এ খবর দিয়েছে ইরানি বার্তা সংস্থা মেহর নিউজ এজেন্সি।

আর কয়েক দিন পর তেহরানে শুরু হতে যাচ্ছে ২৪তম ইন্টারন্যাশনাল ইলেক্ট্রনিক, কম্পিউটার অ্যান্ড ই-কমার্স প্রদর্শনী (ইলেকম্প ২০১৮)। প্রযুক্তি পণ্যের এই মেলার সঙ্গে সম্মিলিতভাবে আয়োজন করা হচ্ছে নারীর ক্ষমতায়ন বিষয়ে আন্তর্জাতিক সেমিনারটি। নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে বৈশ্বিকভাবে অভিজ্ঞতা বিনিময় উৎসাহিত করতেই এর আয়োজন করা হচ্ছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

ইরানের আইসিটি মন্ত্রী মোহাম্মাদ জাভাদ আজারি, নারী ও দেশটির পরিবার বিষয়ক ভাইস প্রেসিডেন্ট মাসুমেহ ইবতেকার, ইন্দোনেশিয়ার নারীর ক্ষমতায়ন ও শিশু সুরক্ষা বিষয়ক মন্ত্রী যোহানা সুসানা ইয়েমবাইজ, আজারবাইজানের পরিবহন, যোগাযোগ ও উচ্চ প্রযুক্তি মন্ত্রী নামিন গুলুজাদে এবং দক্ষিণ আফ্রিকার যোগাযোগ মন্ত্রী নোমভুলা মোকোনাইনে এই সেমিনারে অংশ নেবেন। তারা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে কিভাবে নারীর ক্ষমতায়ন করা যায় সে বিষয়ে জ্ঞানগর্ভ আলোচনা রাখবেন।

সেমিনারের অফিসিয়াল ওয়েবসাইটে বলা হয়, সেমিনারটি আয়োজনের লক্ষ্য যোগাযোগ ও তথ্য প্রযুক্তি (আইসিটি) খাতে মাধ্যমে নারীর অংশ গ্রহণ বৃদ্ধি ও জেন্ডার সমতা জোরদার করা এবং ইসলামি প্রজাতন্ত্র ইরানের সামগ্রিক জাতীয় নীতি ও নিয়ম কানুনের কাঠামোর মধ্যে থেকে নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে যৌথ আন্তর্জাতিক সহযোগিতা বাড়ানো।

সেমিনারের প্রধান আলোচ্য বিষয়সমূহের মধ্যে আরও রয়েছে- নারীর দক্ষতা উন্নয়নে আইসিটি কী ভূমিকা রাখতে পারে তা নিয়ে আলোচনা করা। সেই সাথে আন্তর্জাতিক সহযোগিতা জোরদার এবং নারীর কর্মসংস্থান ও তাদের মাঝে উদ্যোক্তা তৈরিতে উৎসাহমূলক কার্যক্রমের জন্য প্রয়োজনীয় ক্ষেত্র প্রস্তুত করা নিয়ে আলোচনা রাখবেন বক্তারা। সূত্র: মেহর নিউজ এজেন্সি।