শুক্রবার, ২০শে অক্টোবর, ২০১৭ ইং, ৫ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

English

তেহরানে টিউলিপ বন্যা

পোস্ট হয়েছে: জুন ১৪, ২০১৭ 

news-image

রাশিদ রিয়াজ: বসন্তের প্রথম মাসেই তেহরানে এবার বিভিন্ন বর্ণের টিউলিপে ভরে গেছে। পথের ধারে ফুটপাত ছাড়াও পার্কগুলোতে টিউলিপের সৌন্দর্য নাগরিক মনকে মুগ্ধ করছে। এবার আবহাওয়া টিউলিপ ফুটে ওঠার জন্যে বেশ সহায়ক মনে হচ্ছে। ১০ম শতাব্দীতে ইরানেই টিউলিপ ফুলের জন্ম এবং তা ধীরে ধীরে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে।

তেহরানের পৌরসভার পক্ষ থেকে যেমন টিউলিপ চাষ করা হয়, তেমনি ব্যক্তিগত উদ্যোগে অনেকে বাড়িতে বা বাগানে টিউলিপ লাগিয়ে থাকেন। টিউলিপ চাষে বেশ রোদের দরকার হয়। বালু দোআঁশ মাটিতে টিউলিপ চাষাবাদের উপযোগী। সবুজ, কমলা, লাল, গোলাপি, রক্তবর্ণ, বেগুনি, সাদা, হলুদ ছাড়াও বিভিন্ন রংয়ে ফুটে থাকে টিউলিপ।

অন্তত ২৫টি জনপ্রিয় টিউলিপের নাম হচ্ছে, অ্যাঞ্জেলিক, লিটল বিউটি, লিটল প্রিন্সেস, টিউলিপা তারদা, লেডি টিউলিপ, টিউলিপ জুরেল, টিউলিপ শার্লি, প্রিন্সেস আইরিন, হিমালয়ান হোয়াইট টিউলিপ, টিউলিপ ন্যাগরিটা,ইউনিকাম টিউলিপ, মেনটন টিউলিপ, এস্তেলা রেনভেল্ড, ব্লাক প্যারট, মন্ট্রিয়া, টিউলিপ বার্নিং হার্ট, বিগ স্মাইল, টিউলিপ এ্যাপ্রিকট বিউটি, টিউবারজেনস জেম, টিউলিপা লিনফোলিয়া, কোপাক্যাসকিয়ানা টিউলিপ, টার্সটানিকা টিউলিপ,টিউলিপ পিঙ্ক ইম্প্রেশন, টিউলিপ হোয়াইট প্যারট ও টিউলিপ পার্সিয়ান পার্ল।

কন্দ থেকে টিউলিপ ফুল হয়ে থাকে। ফুলটির ডাটা ৪ থেকে ২৮ ইঞ্চি পর্যন্ত লম্বা হয়। একটি গাছ থেকে একটি টিউলিপ ফোটে। পাতাগুলো অপেক্ষাকৃত মাটির চারপাশে ছড়িয়ে থাকে, ডাট সহ ফুল বড় হয়ে ওঠে।

সূত্র: রিয়াল ইরান ডট অর্গ