মঙ্গলবার, ১৮ই নভেম্বর, ২০১৯ ইং, ৫ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

তেহরানে চলছে স্টোন মেলা

পোস্ট হয়েছে: জুলাই ১১, ২০১৯ 

news-image

ইরানে শুরু হয়েছে প্রাকৃতিক স্টোনের যন্ত্রপাতি ও প্রযুক্তির আন্তর্জাতিক মেলা ‘ইরান স্টোন এক্সপো ২০১৯’। মঙ্গলবার রাজধানী তেহরানে মেলার ১১তম পর্ব শুরু হয়েছে। মেলা চলবে শুক্রবার ১২ জুলাই পর্যন্ত।

ইরান স্টোন অ্যাসোসিয়েশনের আয়োজনে অনুষ্ঠিত ইভেন্টে দেশি বিদেশি ১২০টি স্টোন কোম্পানি অংশ নিয়েছে। মেলায় খনিজ ও পাথরের শোভাময় পণ্যসামগ্রী, নির্মাণ পাথর প্রক্রিয়াকরণ, পাথর খনন, খনিজ নিষ্কাশন যন্ত্রপাতি, পাথর কাটার যন্ত্র, বিশেষ যন্ত্রপাতি এবং সংশ্লিষ্ট শিল্পসমূহ প্রদর্শন করা হচ্ছে।

দেশীয় শিল্পের সক্ষমতা প্রদর্শন, বাণিজ্য জোরদার ও প্রযুক্তি আদান-প্রদানের লক্ষ্যে এই প্রদর্শনীর আয়োজন করা হয়। সেই সাথে সফটওয়্যার, প্রযুক্তিগত ও প্রকৌশল সেবা বিকাশ করাও এই মেলার উদ্দেশ্য।

ইরানে স্টোন ব্যবসার সাথে ৬ সহস্রাধিক ফ্যাক্টরি ও ১২ শতাধিক খনি অন্তর্ভুক্ত রয়েছে। ইরানে ভিন্ন ভিন্ন ৬৮ ধরনের পাথরের ৬০ বিলিয়ন টন মজুদ রয়েছে। বিশ্বে খনিজ বৈচিত্রের দিক দিয়ে ইরানের অবস্থান ১০তম। আর মজুদের দিক দিয়ে দেশটির অবস্থান ১৫তম।  ইরান স্টোন এক্সপো দেশটির সবচেয়ে বড় আন্তর্জাতিক মার্বেল, কুয়েরি, যন্ত্রপাতি ও সরঞ্জামের প্রদর্শনী। প্রতি বছর জুলাই মাসে রাজধানী তেহরানে মেলাটি অনুষ্ঠিত হয়। সূত্র: মেহর নিউজ এজেন্সি।