রবিবার, ৩রা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ, ১৯শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

English

তেহরানে আন্তর্জাতিক রোবট প্রতিযোগিতা শুরু

পোস্ট হয়েছে: মার্চ ৪, ২০১৯ 

news-image

বিভিন্ন দেশের অংশগ্রহণে ইরানের রাজধানী তেহারনে শুরু হয়েছে আন্তর্জাতিক রোবট প্রতিযোগিতা। দ্যা আমিরকবির ইন্টারন্যাশনাল রোবোটিক অ্যান্ড আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স কন্টেস্ট তথা অটোকাপ ২০১৯ আজ শনিবার সকালে আমিরকবির ইউনিভার্সিটি অব টেকনোলজিতে (এইউটি) শুরু হয়েছে। ৪ মার্চ পর্যন্ত রোবট প্রতিযোগিতা চলবে।

তিন দিনের এই ইভেন্টের আয়োজক এইউটি। এতে পৃষ্ঠপোষকতা করছে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রোবট স্পোর্টস অ্যাসোসিয়েশন (এফআইআরএ) ও ইরানি এফআইআরএ ন্যাশনাল কমিটি।

জ্ঞান-ভিত্তিক অর্থনীতির ধারণাকে শক্তিশালী করার লক্ষ্যে ইভেন্টে গবেষণা, দক্ষতা ও উদ্যোক্তা বিষয়ে প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। অটোকাপ ২০১৯ লীগ অনুষ্ঠিত হচ্ছে কৃত্তিম বুদ্ধিমত্তা, এফআইআরএ স্পোর্ট, এফআইআরএ ড্রোন, এফআইআরএ ইয়ুথ ও
ডেমোনস্ট্রেশনের ওপর।

রাশিয়া, অস্ট্রেলিয়া, তাইওয়ান, চীন, জার্মানি, দক্ষিণ কোরিয়া, ব্রাজিল, মেক্সিকো, ইতালি, কানাডা, ইন্দোনেশিয়া, তুরস্ক, আফগানিস্তান, লিথুয়ানিয়া এবং ইরানসহ বিশ্বের ১৫টি দেশের সর্বমোট ৫৪২টি রোবট দল প্রতিযোগিতায় অংশ নিয়েছে।তরুণ প্রজন্ম ও সাধারণ মানুষের মাঝে বিজ্ঞান-প্রযুক্তির উদ্দীপনা আনয়ন, স্বয়ংক্রিয় মাল্টি-এজেন্ট রোবট পদ্ধতির বিকাশ সাধন এবং এই ক্ষেত্রে বিভিন্ন দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতা প্রতিষ্ঠা এই ইভেন্টের লক্ষ্য। সূত্র: মেহর নিউজ এজেন্সি।