বুধবার, ১৯শে জুন, ২০১৯ ইং, ৫ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

English

তেহরানে আন্তর্জাতিক বই মেলা শুরু

পোস্ট হয়েছে: মে ৩, ২০১৮ 

news-image

ইরানে শুরু হলো দুই সপ্তাহ ব্যাপী তেহরান আন্তর্জাতিক বই মেলা (টিআইবিএফ)। মঙ্গলবার রাজধানী তেহরানের ইমাম খোমেনি মোসাল্লায় বই মেলার এবারের ৩১তম পর্ব শুরু হয়েছে। ইরানের প্রেসিডেন্ট প্রথাগতভাবে বইমেলার উদ্বোধন করে থাকলেও এবার হাসান রুহানির অনুপস্থিতিতেই মেলার উদ্বোধন করা হয়।

এরআগে প্রতি বছর ধারাবাহিকভাবে তেহরান আন্তর্জাতিক বই মেলার ৩০ পর্ব অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যদিয়ে মধ্যপ্রাচ্যের একটি ঐতিহাসিক বই মেলায় পরিণত হয় এটি। প্রতি বছর মে মাসে আন্তর্জাতিক এই বই মেলা শুরু হয়। গড়ে এতে প্রায় আড়াই হাজার দেশীয় ও ৬শ বিদেশি প্রকাশক, সংস্থা অংশ নেয়। বিদেশি প্রকাশকরা ইংরেজি অথবা আরবী ভাষায় তাদের প্রকাশনাসমূহ বই মেলায় উপস্থাপন করে থাকে। এছাড়া ফ্রান্স, জার্মান, চীন, কোরিয়া ও জাপানি ভাষার বইও এতে উপস্থাপিত হয়।

গত বছর তেহরান আন্তর্জাতিক বই মেলায় প্রায় ৩৮ মিলিয়ন মার্কিণ ডলারের বই বিক্রি হয়েছে।

তেহরানের ইমাম খোমেনি (রহ.) মুসাল্লায় ৩১তম বই মেলার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইরানের সংস্কৃতি মন্ত্রী আব্বাস সালেহি ও সারবিয়ার সংস্কৃতি ও তথ্য মন্ত্রী ভিয়াদান।

বই মেলাটি আনুষ্ঠানিক ভাবে সকলের জন্য উম্মুক্ত করা হয় বুধবার। মেলাটি চলবে দুই সপ্তাহ। ৩১তম তেহরান আন্তর্জাতিক এই বই মেলা শেষ হবে ১২ মে।

উল্লেখ্য, এই বই মেলায় ১২৩টি বিদেশি প্রকাশনা সংস্থা অংশ নিচ্ছে। বই মেলায় প্রায় পাঁচ লাখ দেশি-বিদেশি বই থাকবে। এর মধ্যে আরবি বইয়ের সংখ্যা ৩৭ হাজার এবং ইংরেজি বইয়ের সংখ্যা এক লাখ ২০ হাজার।-মেহর নিউজ।