সোমবার, ১৪ই অক্টোবর, ২০১৯ ইং, ২৯শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

তেহরানের আন্তর্জাতিক বই মেলায় বাংলাদেশ বিষয়ক বইয়ের মোড়ক উন্মোচন

পোস্ট হয়েছে: মে ৭, ২০১৮ 

news-image

ইরানের রাজধানী তেহরানের চলমান ৩১তম আন্তর্জাতিক বই মেলায় শনিবার যৌথভাবে বাংলাদেশ সংক্রান্ত বই ‘শুরে কান্দে পারসি দার বাংলাদেশ’র মোড়ক উন্মোচন করা হয়েছে। মেলা প্রাঙ্গণের ‘জাতীয় হলে’ যৌথভাবে বইয়ের মোড়ক উন্মোচন করেন সাদি ফাউন্ডেশনের প্রধান এবং ইরানের সাবেক স্পিকার ড. গোলাম আলী হাদ্দাদ আদেল এবং ইরানে বাংলাদেশের রাষ্ট্রদূত এ কে এম মজিবুর রহমান ভূঁঞা।

শনিবার মেলায় ‘বাংলাদেশ দিবস’ ঘোষণা করা হয়েছে। আর এ দিবসকে কেন্দ্র করে মেলায় এ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।  বইটি প্রকাশ করেছে ইরানের সাদি ফাউন্ডেশন। মোড়ক উন্মোচন অনুষ্ঠানে যারা বক্তব্য রেখেছেন তাদের মধ্যে অন্যতম হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্সি ভাষা ও সাহিত্য বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. আব্দুস সবুর খান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফার্সি বিভাগের সহযোগী অধ্যাপক ড. তাহমিনা বেগম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্সি বিভাগের সহকারী অধ্যাপক মুমিত আল রশীদ, বাংলাদেশের ঢাকার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের অধ্যাপক শাওলী মাহবুব। এ ছাড়া, পুস্তকের লেখকদ্বয়ও অনুষ্ঠানে বক্তব্য রেখেছেন।

বইটি লিখেছেন ডক্টর ফারহাদ দারুদগারিয়ান এবং ডক্টর এলহাম হাদ্দাদি। বইতে বাংলাদেশে ফার্সি ভাষার চর্চা এবং প্রভাব নিয়ে মনোজ্ঞ আলোচনা করা হয়েছে। সূত্র: পার্সটুডে।