বৃহস্পতিবার, ১৩ই নভেম্বর, ২০১৯ ইং, ৩০শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

তেল ট্যাংকার দুর্ঘটনা: শোক জানালেন রুহানি ও জারিফ

পোস্ট হয়েছে: জানুয়ারি ১৬, ২০১৮ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি চীনের উপকূলে দুর্ঘটনায় পড়া ইরানি তেল ট্যাংকারের নাবিক ও তাদের পরিবার-পরিজনের প্রতি শোক এবং সমবেদনা জানিয়েছেন।শোকবাণীতে প্রেসিডেন্ট রুহানি জাহাজ দুর্ঘটনায় প্রাণ উৎসর্গকারী নাবিকদের মৃতদেহ শণাক্ত করার বিষয়টি অগ্রাধিকারের ভিত্তিতে শেষ করে নিহতদের পরিবার-স্বজনদের শোক ও দুঃখ লাঘবে সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন। পাশাপাশি তিনি দুর্ঘটনার বিষয়টি পূর্ণাঙ্গ তদন্তের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন। ভবিষ্যতে এ ধরনের দুর্ঘটনা এড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ারও আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট রুহানি। এছাড়া, নিহত নাবিকদের পরিবারের পরিবারের সদস্যরা যাতে আইনগত সুবিধা পান তার ব্যবস্থা করার কথা বলেছেন তিনি।

এদিকে, পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফও তেল ট্যাংকারের নিহত নাবিক ও তাদের পরিবার-পরিজনের প্রতি শোক এবং সমবেদনা জানিয়েছেন। তিনি বলেছেন, ইরানের কর্মকর্তারা দুর্ঘটনায় পড়া নাবিকদের উদ্ধারে গত এক সপ্তাহ ধরে সর্বোচ্চ চেষ্টা চালিয়েছেন কিন্তু শেষ পর্যন্ত দেশ শোকের ছায়ায় আচ্ছন্ন হলো। জারিফ বলেন, নিহত নাবিকদের মৃতদেহ দেশে আনার ব্যবস্থা করা হবে এবং আইনি চ্যানেলে তদন্ত করে দেখা হবে -কেন এ দুর্ঘটনা ঘটেছে।

গত ৬ জানুয়ারি ‘সানচি’ নামের একটি ট্যাংকার এক লাখ ৩৬ হাজার টন তেল নিয়ে দক্ষিণ কোরিয়া যাওয়ার পথে সাংহাই উপকূলের ১৬০ নটিক্যাল মাইল দূরে হংকংয়ের একটি পণ্যবাহী জাহাজের সঙ্গে ধাক্কা খায়। এতে তাৎক্ষণিকভাবে ট্যাংকারটিতে আগুন ধরে যায় এবং শেষ পর্যন্ত সেটা জ্বলতে জ্বলতে ডুবে যায়। তেল ট্যাংকারে থাকা ৩০ ইরানি ও দুজন বাংলাদেশী নাবিক মারা গেছেন। এরইমধ্যে তিনটি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় ১৫ জানুয়ারি সোমবার ইরানে জাতীয় শোক ঘোষণা করা হয়েছে। – পার্সটুডে