রবিবার, ১৮ই আগস্ট, ২০১৯ ইং, ৩রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

তেল ও ব্যাংকিং খাতে ইউরোপকে গ্যারান্টি দিতে হবে: ইরান

পোস্ট হয়েছে: আগস্ট ২৭, ২০১৮ 

news-image

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, ইউরোপ এখনো তার দেশের তেল রপ্তানি ও ব্যাংকিং লেনদেনের ব্যাপারে গ্যারান্টি দেয়নি। তিনি শনিবার রাজধানী তেহরানে একটি সম্মেলনের অবকাশে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ অভিযোগ করেন।

জারিফ বলেন, পরমাণু সমঝোতাকে টিকিয়ে রাখার লক্ষ্যে ইউরোপ কিছু ব্যবস্থা নেবে বলে আশা করা হচ্ছিল। এসব ব্যবস্থার মধ্যে রয়েছে ইরানের তেল রপ্তানি ও ব্যাংকিং লেনদেন যাতে ঠিক থাকে সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা। কিন্তু ইউরোপ এখনো সে পদক্ষেপ নেয়নি এবং তেহরান আশা করছে, ইউরোপীয়রা অচিরেই এই দু’টি খাতে প্রয়োজনীয় গ্যারান্টি দেবে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত মে মাসে ইরানের পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেন এবং তেহরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল করেন। ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় ইরানের পরমাণু কর্মসূচিতে কিছুটা সীমাবদ্ধতা আরোপের বিনিমেয়ে তেহরানের ওপর আরোপিত পরমাণু কর্মসূচি সংশ্লিষ্ট নিষেধাজ্ঞাগুলো প্রত্যাহার করা হয়েছিল।

মার্কিন প্রেসিডেন্ট পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেলেও ইউরোপীয় ইউনিয়ন এ সমঝোতা রক্ষা করার দৃঢ় সংকল্প ব্যক্ত করে ইরানকেও তা মেনে চলার আহ্বান জানিয়েছে। তেহরান বলেছে, পরমাণু সমঝোতার আওতায় যেসব অর্থনৈতিক সুবিধা পাওয়ার অধিকার ইরানের ছিল ইউরোপকে তা পুরোপুরি নিশ্চিত করতে হবে। পার্সটুডে।