বুধবার, ২০শে নভেম্বর, ২০১৯ ইং, ৬ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

তুর্কি চলচ্চিত্র উৎসবে ইরানের ৭ ছবি

পোস্ট হয়েছে: নভেম্বর ১৫, ২০১৮ 

news-image

তুরস্কে চলমান মালাতিয়া ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভালে (এমআইএফএফ) ইরানের ৭টি চলচ্চিত্র দেখানো হচ্ছে। আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের এবারের ৮ম আসরে এসব ছবি অংশ নিচ্ছে। এসব ছবির মধ্যে আরাশ লাহুতির ফিকশন-ফিচার ছবি ‘অরেঞ্জ ডেজ’ ও বাহরাম আরকের শর্ট এনিমেশন ‘অ্যানিমেল’ উল্লেখযোগ্য।

লাহুতির ‘অরেঞ্জ ডেজ’ দেখানো হয় সোমবার। ছবিটি তুর্কি চলচ্চিত্র উৎসবের আন্তর্জাতিক ফিচার চলচ্চিত্র প্রতিযোগিতায় সেরা পুরস্কারের জন্য ১২টি সিনেমার সাথে লড়ছে। এই বিভাগের জুরি বোর্ড তথা বিচারক প্যানেলে আছেন স্ক্রিনপ্লে লেখক ও পরিচালক নুরি বিলগে সিল্যান।

অন্যদিকে, বাহরাম আরকের ‘অ্যানিমেল’ উৎসবের আন্তর্জাতিক প্যানোরামা বিভাগে অংশ নিচ্ছে। ইরানি-স্পেন যৌথ প্রযোজিনার ছবি ‘দ্যা স্লটার’ লড়বে আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য বিভাগে। ছবিটি পরিচালনা করেছেন রাসুল ইরানজাফ আঘামিরলু।

তুর্কি উৎসবে অংশ নেওয়া বাকি ছবিগুলো হলো মানিহাগিগির ‘পিগ’ ও ‘এ ড্রিম অ্যারাইভস’, হাদি মোহাম্মাদিয়ানের ‘প্রিন্সসেস অব রোম’ ও জাফর পানাহির ‘থ্রি ফেসেস’। ছবিগুলো উৎসবে দেখানোরও কথা রয়েছে।

৮ম মালাতিয়া ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল (এমআইএফএফ) তুরস্কে ৯ নভেম্বর শুরু হয়েছে, চলবে ১৫ নভেম্বর পর্যন্ত। সূত্র: মেহর নিউজ এজেন্সি।