শনিবার, ১৫ই ডিসেম্বর, ২০১৮ ইং, ১লা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ

English

তুর্কি চলচ্চিত্র উৎসবে ইরানের ১৪ ছবি

পোস্ট হয়েছে: ডিসেম্বর ৬, ২০১৮ 

news-image

তুরস্কে অনুষ্ঠিত হতে যাওয়া ইন্টারন্যাশনাল অমিতি শর্ট ফিল্ম ফেস্টিভ্যালে অংশ নিচ্ছে ইরানের ১৪টি ছবি। আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবটির এবারের প্রথম আসরে এসব ছবি দেখানো হবে। উৎসবে জুরি বোর্ডের সদস্য হিসেবে থাকছেন ইরানি চলচ্চিত্র নির্মাতা কামাল তাবরিজ। আগামী ১৪ ডিসেম্বর এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের পর্দা উঠবে।

ইন্টারন্যাশনাল অমিতি শর্ট ফিল্ম ফেস্টিভ্যালের এবারের প্রথম আসরে ৭৬টি দেশের ৮৯টি শর্ট ফিল্ম দেখানো হবে। উৎসবের পরিচালক ফয়সাল সয়সাল জানিয়েছেন, প্রতিদ্বন্দ্বিতার জন্য ইরান, তুরস্ক, ফ্রান্স, বেলজিয়াম, ফিলিস্তিন, স্পেন ও কাজাখস্তান সহ ভিন্ন ভিন্ন ১৭টি দেশ থেকে একটি করে ১৭টি ছবি বাছাই করা হয়েছে।

উৎসবের ‘ফোরটি ইয়ারস সেক’ বিভাগে দেখানোর জন্য ৬টি দেশের ১৮টি চলচ্চিত্র বাছাই করা হয়েছে। উৎসবের পরিচিতি ও স্মৃতি তৈরির লক্ষ্যে এই বিভাগটি সৌহার্দ্য, সততা ও সমাদরের প্রতি উৎসর্গ করা হয়েছে। এই বিভাগে ইরানের ৬টি চলচ্চিত্র অংশ নিচ্ছে বলে জানান হয়।

উৎসেবের ‘প্যানারোমা’ বিভাগে দেখানোর জন্য বিশ্বের বিভিন্ন দেশের পুরস্কার-বিজয়ী কিছু শর্ট ফিল্ম বাছাই করা হয়েছে। এই বিভাগে ইরান থেকে দুটি চলচ্চিত্র সহ তুরস্ক, যুক্তরাষ্ট্র, নেপাল, ক্রোয়েশিয়া, যুক্তরাজ্য, সুদান, সুইজারল্যান্ড, রাশিয়া ও ফ্রান্সের ছবি মনোনীত

ইন্টারন্যাশনাল অমিতি শর্ট ফিল্ম ফেস্টিভ্যাল ১৪ ডিসেম্বর শুরু হয়ে শেষ হবে ১৬ ডিসেম্বর। সূত্র: মেহর নিউজ এজেন্সি।