বৃহস্পতিবার, ১৩ই নভেম্বর, ২০১৯ ইং, ৩০শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

তুরস্ক সফর শেষে দেশে ফিরেছেন ইরানের প্রেসিডেন্ট

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ১৮, ২০১৯ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি তুরস্ক সফর শেষে দেশে ফিরেছেন। মঙ্গলবার তেহরানে ফেরার পর সরকারি কর্মকর্তারা তাকে বিমান বন্দরে স্বাগত জানান।

তুরস্কে তিনি সিরিয়া বিষয়ক ত্রিদেশীয় শীর্ষ বৈঠকে অংশগ্রহণের পাশাপাশি তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলাদা বৈঠক করেছেন। দ্বিপক্ষীয় বৈঠকে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে কথা হয়েছে।

সোমবারের বৈঠক শেষে তিন প্রেসিডেন্ট একটি যৌথ বিবৃতিতে সই করেছেন। তিন প্রেসিডেন্ট সিরিয়ায় ইহুদিবাদী ইসরাইলের ধারাবাহিক হামলাকে দেশটির সার্বভৌমত্বের ওপর আঘাত হিসেবে অভিহিত করে বলেছেন, ইসরাইলের এই অস্থিতিশীলতা সৃষ্টিকারী পদক্ষেপের ফলে মধ্যপ্রাচ্যে উত্তেজনা তীব্রতর হবে। ইরান, তুরস্ক ও রাশিয়ার শীর্ষ নেতারা বলেন, একমাত্র পরস্পরের স্বাধীনতা ও সার্বভৌমত্বের প্রতি সম্মান প্রদর্শনের মাধ্যমে মধ্যপ্রাচ্যে নিরাপত্তা ও স্থিতিশীলতা প্রতিষ্ঠিত হতে পারে।

বিবৃতিতে বলা হয়, সামরিক উপায়ে সিরিয়া সংকটের সমাধান করা যাবে না বরং দেশটির সকল পক্ষের মধ্যে রাজনৈতিক আলোচনার মাধ্যমে সেদেশের জন্য একটি সুষ্ঠু সমাধান বের করতে হবে; আর এ কাজে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৫৪ নম্বর প্রস্তাব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

তিন প্রেসিডেন্টের স্বাক্ষরিত বিবৃতিতে আরো যেসব গুরুত্বপূর্ণ বিষয় উল্লেখ রয়েছে সেগুলো হচ্ছে, সিরিয়ার সংবিধান প্রণয়নের চলমান প্রক্রিয়া ও জাতিসংঘের সিরিয়া বিষয়ক বিশেষ দূতের বিভিন্ন উদ্যোগের প্রতি সমর্থন, সিরিয়ার সব নাগরিকের কাছে মানবিক ত্রাণ পৌঁছে দেয়ার বিষয়টি নিশ্চিত করা এবং বিভিন্ন দেশে অবস্থানরত সিরীয় শরণার্থীদের নিরাপদে স্বদেশ প্রত্যাবর্তনের ব্যবস্থা করা।পার্সটুডে।