মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০১৯ ইং, ৭ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

তুরস্কে আবার বিমান চলাচল শুরু করেছে ইরান

পোস্ট হয়েছে: জুলাই ১৮, ২০১৬ 

news-image

তুরস্কে ব্যর্থ সেনা অভ্যুত্থানের কারণে একদিন বন্ধ রাখার পর আবার দেশটিতে বিমান চলাচল শুরু করেছে ইরান। ইরানের বেসামরিক বিমান চলাচল সংস্থার মুখপাত্র রেজা জাফারযাদেহ আজ (রোববার) বলেছেন, তুরস্কে অবস্থানরত হাজার হাজার ইরানি নাগরিককে দেশে ফিরিয়ে আনতে অন্তত ১২টি খালি বিমান পাঠানো হয়েছে।

তেহরানের ইমাম খোমেনী আন্তর্জাতিক বিমানবন্দরের (আইকেআইএ) কর্মকর্তারা এর আগে জানিয়েছিলেন, তুরস্কে সেনা অভ্যুত্থানের খবর প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গে দেশটিতে সব ধরনের ফ্লাইট বন্ধ করে দিয়েছিল ইরান। আইকেআইএ’র উপ পরিচালক কুরোশ ফাত্তাহি সাংবাদিকদের জানিয়েছেন, তুরস্কের নিরাপত্তা পরিস্থিতি খতিয়ে দেখার পর আবার বিমান চলাচল শুরু করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ইরান শুক্রবার রাতেই তুরস্কে সেনা অভ্যুত্থান প্রচেষ্টায় গভীর উদ্বেগ প্রকাশ করে। ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ তার টুইটার একাউন্টে বলেন, স্থিতিশীলতা, গণতন্ত্র এবং তুর্কি জনগণের নিরাপত্তা হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। এ ছাড়া, ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় তুরস্কে অবস্থানরত ইরানি নাগরিকদের প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যেতে নিষেধ করে। সেইসঙ্গে তাদেরকে ব্যস্ত জায়গা এবং কূটনৈতিক এলাকাগুলো এড়িয়ে চলার পরামর্শ দেয়।

সূত্র: পার্সটুডে