মঙ্গলবার, ১৯শে নভেম্বর, ২০১৯ ইং, ৫ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

তিন দেশের উৎসবে ইরানের ‘সাইল্যান্স’ ও ‘ফারমিস্ক’

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ১৯, ২০১৮ 

news-image

জার্মানি, ভারত ও আমেরিকায় তিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে যাচ্ছে ইরানের দুই ছবি। চলচ্চিত্রকার মারইয়াম পিরবান্দ পরিচালিত প্রামাণ্যচিত্র ‘সাইল্যান্স’ ও স্বল্পদৈর্ঘ্য ছবি ‘ফারমিস্ক’ ওই তিন দেশের উৎসবে দেখানো হবে।

‘সাইল্যান্স’ অংশ নেবে আমেরিকার ওরেগন অঙ্গরাজ্যের পোর্টল্যান্ডে অনুষ্ঠিতব্য ডিফ ফিল্ম ফেস্টিভালে। উৎসবের প্রতিদ্বন্দ্বিতা বিভাগে দেখানো হবে ছবিটি। ডিফ ফিল্ম ফেস্টিভালের এবারের প্রথম আসর বসছে ৬ অক্টোবর। ওরেগন অ্যাসোসিয়েশন অব ডিফের আয়োজনে অনুষ্ঠিত এই উৎসবে বধির চলচ্চিত্র নির্মাতা ও অভিনেতাদের তৈরি করা শর্ট, ফিচার ও প্রামাণ্যচিত্র দেখানো হবে।

ছবিটিতে একজন বধির মায়ের একদিনের এক কাহিনী তুলে ধরা হয়েছে। যিনি অত্যন্ত সাহসী ও কঠিন কাজ করেন। তিনি মূলত উঁচু ভবনে থাকা কাঁচের বহিরাঙ্গন পরিষ্কার করার কাজ করেন। একদিন ওই নারী এক ভয়ানক ঘটনার মুখোমুখি হলেন। জীবন বাজি রেখে ভবনের ওপর থেকে পড়তে যাওয়া এক নারীর প্রাণ রক্ষা করেন। গত বছর ছবিটির জন্য লস অ্যাঞ্জেলেসে অনুষ্ঠিত আন্তর্জাতিক উৎসবে সেরা নারী চলচ্চিত্র নির্মাতার অ্যাওয়ার্ড লাভ করেন পিরবান্দ।

অন্যদিকে, জার্মানিতে ২৮ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর অনুষ্ঠিতব্য এএসএ ইন্টারন্যাশনাল হিউম্যানিটেরিয়ান ফিল্ম ফ্যাস্টিভালে প্রদর্শিত হবে ‘ফারমিস্ক’। এছাড়াও ছবিটি ২৭ সেপ্টেম্বর থেকে ৫ নভেম্বর অনুষ্ঠিতব্য ভারতের তৃতীয় পুনে আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভালেও দেখানো হবে।

‘ফারমিস্কে’ গর্ভবতী কুর্দি এক তরুণীর কাহিনী তুলে ধরা হয়েছে, যিনি সন্ত্রাসী গোষ্ঠী আইএসের হামলা থেকে প্রাণে বেঁচে যান। তিনি কোন এক সময় একদল শরণার্থীর সাথে কুর্দিস্তান ছেড়ে আসেন। কিন্তু তিনি অজ্ঞাত কোনো এক কারণে নিজের পরিচয় গোপন করেন। তাকে দু্ই আমেরিকান স্বেচ্ছাসেবী সাহায্য করেন। হঠাৎ একদিন অজানা কিছু ঘটে গেলে তারা জানতে পারেন- কেন ওই তরুণী তার পরিচয় লুকিয়েছে। সূত্র: মেহর নিউজ এজেন্সি।