মঙ্গলবার, ১২ই নভেম্বর, ২০১৯ ইং, ২৮শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

তিন আন্তর্জাতিক উৎসবে ‘রান, রোস্তাম, রান’

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ২৩, ২০১৮ 

news-image

তিন আন্তর্জাতিক উৎসবে অংশ নিচ্ছে ইরানি অ্যানিমেশন ছবি ‘রান, রোস্তাম, রান’। ছবিটি পরিচালনা করেছেন চলচ্চিত্রকার হোসেইন মোলায়েমি। ইতালি, আমেরিকা ও গ্রীসে অনুষ্ঠিত হতে যাওয়া তিন চলচ্চিত্র উৎসবে প্রদর্শনের জন্য মনোনয়ন পেয়েছে ছবিটি।

টুডি অ্যানিমেশন ছবি ‘রান, রোস্তাম, রানে’ পারস্যের জাতীয় বীর রোস্তামের কাহিনী তুলে ধরা হয়েছে, যিনি তার সন্তানের প্রতি যে আচরণ করেছিলেন তার ক্ষতিপূরণের জন্য ভবিষ্যতে আগমন করেন। তাকে তেহরান সফর করতে হয়। কিন্তু তেহরানে যাওয়ার পর যে উদ্দেশ্যে তিনি সফর করেন তা পূরণ করতে সমস্যার মুখে পড়তে হয়। আইনি না বেআইনি পন্থা অবলম্বন করবেন সে সম্পর্কে তিনি কিছু বুঝতে পারছিলেন না।

ইতালির কাতানিয়া ফিল্ম ফেস্টের অ-প্রতিদ্বন্দ্বিতা বিভাগে ‘রান, রোস্তাম, রান’ দেখানো হবে। ১৪ থেকে ১৬ সেপ্টেম্বর অনুষ্ঠিত এই উৎসবে ২০১৭ ও ২০১৮ সালের সেরা অ্যানিমেশন ছবিগুলোও দেখানো হবে।

এছাড় ছবিটি ২৩ থেকে ২৪ সেপ্টেম্বর আমেরিকার সান ফ্রান্সিসকোতে অনুষ্ঠিতব্য ১১তম বার্ষিক ইরানি চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে। এটি দেশীয় গণ্ডি পেরিয়ে অনুষ্ঠিত হওয়া প্রথম স্বতন্ত্র ইরানি চলচ্চিত্র উৎসব। এই উৎসবে ইরান, মার্কিন যুক্তরাষ্ট্র, ইতালি, ফ্রান্স, সিঙ্গাপুর, আফগানিস্তান, ইরাক, জার্মানি, অস্ট্রিয়া, মরক্কোর

ফিকশন, ডকুমেন্টারি, অ্যানিমেশন, শর্ট, শিশু চলচ্চিত্র, মিউজিক ভিডিও প্রদর্শিত হয়।

এছাড়া ‘রান, রোস্তাম, রান’ গ্রিসের অ্যানিমাসিরোস ইন্টারন্যাশনাল অ্যানিমেশন ফেস্টিভালে দেখানো হবে। গ্রীসের এটি সর্ববৃহত চলচ্চিত্র উৎসব এবং বিশ্বের ২০টি গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসবের মধ্যে অন্যতম। সূত্র: মেহর নিউজ এজেন্সি।