শুক্রবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ১৩ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

English

তিন আন্তর্জাতিক উৎসবে ‘বিলাভ্ড’-এর অ্যাওয়ার্ড জয়

পোস্ট হয়েছে: মার্চ ১৭, ২০২০ 

আন্তর্জাতিক তিনটি চলচ্চিত্র উৎসবে অংশ নিয়ে অ্যাওয়ার্ড জিতেছে নির্মাতা ইয়াসের তালেবি পরিচালিত ইরানি ডকুমেন্টারি ‘বিলাভ্্ড’। ছবিটি ¯েপন, ফ্রান্স ও চীনে অনুষ্ঠিত আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রতিদ্বন্দ্বিতা করে এসব অ্যাওয়ার্ড ঘরে তোলে।
স্পেনের টোরেল্লো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল অব মাউন্টেইন অ্যান্ড অ্যাডভেনচার ফিল্মে সেরা চলচ্চিত্র পুরস্কার লাভ করে ‘বিলাভ্ড’। পর্বত সংস্কৃতিকে দারুণভাবে তুলে ধরায় এই অ্যাওয়ার্ড দেয়া হয় ছবিটিকে।
‘বিলাভ্্ড’ চায়না ইন্টারন্যাশনাল গ্রিন ফিল্ম উইকে রিমার্কেবল ফিল্ম অ্যাওয়ার্ড লাভ করে। অন্যদিকে ফ্রান্সের ইন্টারন্যাশনাল মাউন্টেইন ফিল্ম ফেস্টিভাল অব অটরান্সে লাভ করে সর্বোচ্চ পুরস্কার গ্র্যান্ড প্রিক্স।
সফল ইরানি ডকুমেন্টারিটি বাংলাদেশে অনুষ্ঠিতব্য ১৮তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নেবে। উল্লেখ্য, ২০১৯ সালের অন্যতম সফল ইরানি ডকুমেন্টারি ‘বিলাভ্্ড’। গেল বছর হট ডকস, আইডিএফএ ও বারলিনের মতো বেশ কয়েকটি উল্লেখযোগ্য চলচ্চিত্র উৎসবে লড়াই করে
ছবিটি।

সালমান ফারসি (রা.)-কে নিয়ে ধারাবাহিকের শুটিং শুরু
ইরানি চলচ্চিত্র নির্মাতা দাভুদ মিরবাঘেরি তাঁর নতুন ধারাবাহিক ‘সালমান ফারসি’ এর শুটিং শুরু করেছেন। গত ৫ জানুয়ারি ২০২০ ইরানের কেরমান প্রদেশের মরুভূমিতে দৃশ্যগ্রহণের কাজ শুরু করেন তিনি।
চলচ্চিত্রকার মিরবাঘেরি ‘মোখতারনামাহ’ ও ‘ইমাম আলী (আ.)’ এর মতো ইসলামের ইতিহাসের প্রাথমিক যুগের বিশিষ্ট ব্যক্তিত্বদের নিয়ে তৈরি করা কয়েকটি ধারাবাহিকের জন্য সর্বাধিক পরিচিত।
হযরত মোহাম্মাদ (সা.)-এর ইরানি সাহাবি সালমান ফারসি (রা.)-এর কাহিনী নিয়ে ধারাবাহিকটি নির্মাণ করা হচ্ছে।
অভিনেতা আলিরেজা শোজানুর সালমান চরিত্রে মধ্য ও বৃদ্ধ বয়সীর অভিনয় করবেন। অভিনয়ে আরও সহযোগিতা করবেন অভিনেতা ফারহাদ আসলানি, মোহাম্মাদরেজা হেদাইয়াতি ও মোহাম্মাদ ফেইলি।
চিত্রায়নের কাজ অব্যাহত রাখতে শিগগিরই দক্ষিণ ইরানের কেশম দ্বীপে যাবেন ধারাবাহিকটিতে কাজ করা শিল্পীরা। প্রকল্পটি প্রযোজনা করছে ইসলামি প্রজাতন্ত্র ইরানের সম্প্রচার মাধ্যম আইআরআইবি। প্রখ্যাত চলচ্চিত্রকার মিরবাঘেরির ধারাবাহিকটির গল্প সাজানো হয়েছে প্রাচীন ইরান থেকে শুরু করে বাইজানটাইন সাম্রাজ্য ও সর্বশেষ ইসলামের প্রাথমিক যুগ নিয়ে। এটির নির্মাণ কাজ স¤পন্ন করতে ৫ বছর সময় লাগবে বলে জানান তিনি।

সেরা কাহিনীচিত্রের অ্যাওয়ার্ড জিতল ইরানি ছবি ‘লোটাস’
চলচ্চিত্রকার মোহাম্মাদরেজা ভাতানদুস্ত পরিচালিত ইরানি কাহিনীচিত্র ‘লোটাস’ সেরা কাহিনীচিত্র অ্যাওয়ার্ড জিতেছে। সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত দ্বিতীয় শারজাহ ফিল্ম প্লাটফর্মের (এসএফপি) কাহিনীচিত্র প্রতিযোগিতা বিভাগে সেরার মুকুট লাভ করে চলচ্চিত্রটি। আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবটির আয়োজন করে শারজাহ আর্ট ফাউন্ডেশন।
ইভেন্ট আয়োজকরা জানান, ভাতানদুস্তের স্বল্পদৈর্ঘ্যটি সিনেমাটোগ্রাফি ও কাব্যিক আখ্যানের অসাধারণ সমন্বয়ের কারণে সেরা কাহিনিচিত্র পুরস্কার জিততে সক্ষম হয়েছে।
২০১০ সালের এপ্রিলে লাফুর বাঁধ নির্মাণের পর লাফুরাকসহ কয়েকটি গ্রাম আশি মিটার পানির নিচে প্লাবিত হয়। ‘লোটাস’ ছবিটিতে লাফুরাক গ্রামের এক বৃদ্ধার গল্প তুলে ধরা হয়েছে যিনি বাঁধটি পাড়ি দিয়ে একটি দ্বীপে যাওয়ার জন্য ১২ বছর ধরে অনুমতির অপেক্ষা আছেন। অন্যদিকে দ্বীপটিতে তাঁর যাওয়ার অপেক্ষায় থাকে লাফুরাকের শেষ বাসিন্দা।
নির্মাতা ভাতানদুস্তের হাতে পুরস্কার তুলে দেন সংযুক্ত আরব আমিরাতের ফেডারেল সুপ্রিম কাউন্সিলের সদস্য ও শারজার শাসক শেখ সুলতান বিন মোহাম্মাদ আল কাসিমি।
১৪ থেকে ২১ ডিসেম্বর অনুষ্ঠিত সপ্তাহব্যাপী শারজাহ ফিল্ম প্লাটফর্মের এবারের দ্বিতীয় আসরে স্থানীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক চলচ্চিত্র নির্মাতাদের ৫০টির অধিক স্বল্পদের্ঘ্য ও ফিচার চলচ্চিত্র দেখানো হয়। ন্যারেটিভ, ডকুমেন্টারি ও এক্সপেরিমেন্টালÑ এই তিন বিভাগে ছবিগুলো দেখানো হয়।