মঙ্গলবার, ২০শে আগস্ট, ২০১৯ ইং, ৫ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

তাবাস মরুভূমিতে মার্কিন ব্যর্থ অভিযানের বার্ষিকী আজ

পোস্ট হয়েছে: এপ্রিল ২৫, ২০১৮ 

news-image

ইরানের তাবাস মরুভূমিতে মার্কিন বাহিনীর ব্যর্থ অভিযানের বার্ষিকী আজ। পারস্য উপসাগর থেকে চালানো এ অভিযানের মাধ্যমে মার্কিন বাহিনী তেহরান থেকে ৫২ জন আটক ব্যক্তিকে উদ্ধারের পরিকল্পনা করেছিল। ১৯৭৯ সালে ইরানে ইসলামি বিপ্লব সফল হওয়ার পর তেহরানের মার্কিন দূতাবাসের এসব কর্মীকে গুপ্তচরবৃত্তির দায়ে আটক করা হয়।

১৯৮০ মালের ২৫ এপ্রিল মার্কিন বাহিনী ওই অভিযান চালায় এবং তা চরমভাবে ব্যর্থ হয়। তারা এ অভিযানের নাম দিয়েছিল ‘অপারশেন ঈগল ক্ল’। রাতের আঁধারে চালানো ওই অভিযান ধূলিঝড়ের কবলে পড়ে এবং বেশ কয়েকটি হেলিকপ্টার, গানশিপ ও জঙ্গিবিমান ধ্বংস হয়। একইসঙ্গে নিহত হয় আট মার্কিন সেনা। পরে এ অভিযান বাতিল করতে বাধ্য হয় মার্কিন বাহিনী।

অভিযান ব্যর্থ হওয়ার পর পরিদর্শনে দেখা যায়- একটি হেলিকপ্টার এবং সি-১৩০ হারকিউলেস পরিবহন বিমান পরস্পরের সঙ্গে ধাক্কা লেগে ধ্বংস হয়েছে এবং পাঁচটি হেলিকপ্টার ও গানশিপ বালির মধ্যে পড়ে রয়েছে। অভিযানে অংশ নেয় মার্কিন সেনা, বিমান ও নৌবাহিনী এবং মেরিন কমান্ডোরা।

ব্যর্থ এ অভিযানের বার্ষিকী উপলক্ষে আয়োজিত আজকের অনুষ্ঠানে তাবাস শহর ও আশপাশের এলাকা থেকে শত শত মানুষ যোগ দেন। মার্কিন বাহিনীর অভিযানে ধ্বংস হওয়া বিমান ও হেলিকপ্টার প্রদর্শনীর ব্যবস্থা রাখা হয় এ অনুষ্ঠানে।

সাবেক প্রেসিডেন্ট জিমি কার্টারের আমলে তাবাসের এ ঘটনা ঘটে। অনেকেই মনে করেন- তাবাস মরুভূমির ব্যর্থ অভিযানের কারণে ১৯৮০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে জিমি কার্টারের ভরাডুবি হয়। –  পার্সটুডে ।