বৃহস্পতিবার, ১৯শে জুলাই, ২০১৮ ইং, ৪ঠা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

English

তাবরিজ-২০১৮’ ইভেন্টের উদ্বোধন করলেন রুহানি

পোস্ট হয়েছে: এপ্রিল ২৫, ২০১৮ 

news-image

ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের কেন্দ্রীয় শহর তাবরিজ ইসলামি পর্যটনের রাজধানী নির্বাচিত হওয়ায় ‘তাবরিজ ২০১৮’ নামের একটি ইভেন্টের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি। অনুষ্ঠানে উপস্থিত থেকে বুধবার (২৫ এপ্রিল) আন্তর্জাতিক এই ইভেন্টের উদ্বোধন করেন তিনি।

ইভেন্টে আজারবাইজান, তুরস্ক, আফগানিস্তান, ইরাক, আর্মেনিয়া, বাংলাদেশ, উজবেকিস্তান, সুইজারল্যান্ড, নরওয়ে, তুর্কমেনিস্তান, বুলগেরিয়া, তাজিকিস্তান ও বেলারুশের পর্যটনমন্ত্রী ও রাষ্ট্রদূতদের আমন্ত্রণ জানোনো হয়েছে। আজ উদ্বোধনের আগে ইরানি সংবাদ সংস্থা ইরনাকে এই তথ্য জানিয়েছেন পূর্ব আজারবাইজান প্রদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় অফিসের প্রধান ইসমাইল রাগহেব।

তিনি আরও জানান, তাবরিজের সঙ্গে চুক্তিবদ্ধ ইস্তান্বুল, কাজান ও বাকু শহরের মেয়রেরাও এই ইভেন্টে অংশ গ্রহণ করেছেন। এছাড়া কিছু মন্ত্রীও ‘তাবরিজ-২০১৮’ ইভেন্টে যোগ দিয়েছেন।

উল্লেখ্য, তাবরিজ ইরানের তৃতীয় বৃহত্তম শহর। দেশটির ইতিহাস ও অর্থনীতিতে বিশেষ স্থান রয়েছে ঐতিহ্যবাহী এই শহরটির। ২০১৬ সালে ওআইসিভুক্ত দেশগুলোর পর্যটনমন্ত্রীদের নবম সম্মেলনে তাবরিজকে ২০১৮ সালের ইসলামি পর্যটনের রাজধানী হিসেবে অনুমোদন দেওয়া হয়। এর আগে ২০১৭ সালে সৌদি আরবের পবিত্র শহর মদিনা ও ২০১৬ সালে তুরস্কের কোনিয়া শহর ইসলামি পর্যটনের রাজধানী হিসেবে মনোনীত হয়। – ইরনা।