মঙ্গলবার, ১২ই নভেম্বর, ২০১৯ ইং, ২৮শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

ঢাবিতে ৫ম বিরুনী আন্তর্জাতিক কংগ্রেসে প্রবন্ধ আহ্বান

পোস্ট হয়েছে: অক্টোবর ১৪, ২০১৯ 

news-image

পঞ্চম বিরুনী ইন্টারডিসিপ্লিনারি আন্তর্জাতিক কংগ্রেস উপলক্ষে গবেষণা প্রবন্ধ জমা নেওয়া হচ্ছে। আবু রায়হান আল-বিরুনীর হাজারতম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আন্তর্জাতিক এই সম্মেলনের আয়োজন করছে আবু রায়হান বিরুনী ফাউন্ডেশন (এআরবিএফ), ঢাকা। আগামী ২০ থেকে ২১ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) এই সম্মেলন অনুষ্ঠিত হবে।

এবারের সম্মেলনের মূল বিষয়বস্তু- বিশ্বে ইরানের প্রভাবঃ (১) সৃষ্টির ইতিহাস এবং  বৈজ্ঞানিক, দার্শনিক, সাহিত্যিক, সাংস্কৃতিক, ঐতিহাসিক ও সমাজচিন্তার প্রসারে শাশ্বত ব্যক্তি হিসেবে বিরুনী; (২) ইরান-বিশ্ব সম্পর্ক: ইতিহাস, সংস্কৃতি, ভাষা, সাহিত্য ও স্থাপত্যে বিরুনী।

সম্মেলনে উত্থাপিত গবেষণা প্রবন্ধের সারাংশগুলো (উদ্দেশ্য,কর্মপদ্ধতি ও উপসংহারসহ) ৩৫০ থেকে ৪০০ শব্দের হতে হবে। জমা দিতে হবে ৩০ অক্টোবরের মধ্যে। সারাংশ যাচাই-বাছাই করে সম্মেলনের জন্য গৃহীত হবে ১ নভেম্বর। আর গবেষণা প্রবন্ধগুলো (সারাংশ ও গ্রন্থতালিকাসহ) হতে হবে ৫ হাজার শব্দের মধ্যে। জমা দিতে হবে ২৫ ডিসেম্বরের মধ্যে।

সম্মেলনে অংশগ্রহণের জন্য  রেজিস্ট্রেশন করা যাবে ১৫ জানুয়ারি পর্যন্ত। নিবন্ধন ফর্ম আমন্ত্রণ পত্রের সাথে পাঠানো হবে। এছাড়া কনফারেন্সের ওয়েবসাইটেও নিবন্ধন ফর্ম পাওয়া যাবে। প্রবন্ধের ভাষা হবে ফারসি, ইংরেজি ও বাংলা। তবে ফারসি সারাংশপত্রের সাথে ইংরেজি অনুবাদ পাঠাতে হবে। ফারসিতে লেখা সারাংশ ও প্রবন্ধ পাঠাতে হবে এই ইমেইল নাম্বারে- [email protected], ইংরেজি অনুবাদ পাঠাতে হবে এই ইমেইলে [email protected]। আর ইংরেজি সারাংশ ও প্রবন্ধ পাঠাতে হবে [email protected] এই ইমেইলে।