বুধবার, ২০শে নভেম্বর, ২০১৯ ইং, ৬ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসির সাথে ইরানি নাট্যদলের সাক্ষাৎ

পোস্ট হয়েছে: ডিসেম্বর ১০, ২০১৬ 

news-image
ইরান সাংস্কৃতিক কেন্দ্রের প্রধান সাইয়্যেদ মুূসা হোসেইনীর নেতৃত্বে গত ১০ ডিসেম্বর শনিবার ঢাকা সফররত ইরানের নাট্যদলের সদস্যরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিক ও বিশ্ববিদ্যালয়ের একটি নাট্য দলের সাথে সাক্ষাৎ ও মতবিনিময় করেছেন।
 img_6115
বিশ্ববিদ্যালয়ের ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিক প্রথমেই ইরানি নাট্যদলকে স্বাগত জানিয়ে বলেনশিল্প ও সংস্কৃতির দিক থেকে ইরান সমৃদ্ধ একটি দেশ। বাংলাদেশের সাথে দেশটির দীর্ঘদিনের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। দেশটির একটি নাট্যদলের এই সাক্ষাতে আমি অত্যন্ত আনন্দিত। সাক্ষাতে উপস্থিত ইরানের সাংস্কৃতিক কেন্দ্রের প্রধান সাইয়্যেদ মূসা হোসেইনী বলেনবাংলাদেশে এই ইরানি নাট্যদলের সফরে আসার আগেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি নাট্যদল আমার সাথে সাক্ষাৎ করে ইরানি নাট্যদলের ব্যাপারে আপনার ও আপনার বিশ্ববিদ্যালয়ের নাট্যদলের সদস্যদের আগ্রহের কথা জানান।যদিও ইরানের এই নাট্যদল অল্প সময়ের জন্য বাংলাদেশ সফরে আসে তারপরও আমি দেশের সর্বোচ্চ এই বিদ্যাপিঠের প্রধান এবং বিশ্ববিদ্যালয়ের নাট্যদলের সাথে এই সাক্ষাৎকে গুরুত্বপূর্ণ মনে করি। ইরানের সাথে বাংলাদেশের চমৎকার সাংস্কৃতিক সম্পর্ক রয়েছে এবং এই সম্পর্ক আরো জোরদার করাই আমাদের লক্ষ্য।ভবিষ্যতে যাতে ইরানের আরো সাংস্কৃতিক ব্যক্তিত্বরা বাংলাদেশ সফর করতে পারেন এবং বাংলাদেশের সাংস্কৃতিক ব্যক্তিত্বরা ইরান সফর করতে পারেন সেলক্ষ্যে আমরা কাজ করছি।
img_6106
বৈঠকে ইরানের নাট্যদলের প্রধান ইয়াসির খসেব বলেনইরানের শিল্পীদের প্রতি বাংলাদেশের শিক্ষা ও সাংস্কৃতিক অঙ্গনের মানুষের আগ্রহে আমি মুদ্ধ।বিশেষকরে বিদেশিদের প্রতি এদেশের মানুষের আন্তরিকতা ও অথিথেয়তা নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে।
img_6106
মতবিনিময় সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাইম অ্যাকশন দলের সভাপতি মির লোকমান বলেনইরানের সংস্কৃতির সাথে বাংলাদেশের সংস্কৃতির যথেষ্ট মিল রয়েছে। ইরানি চলচ্চিত্র বাংলাদেশে অত্যন্ত জনপ্রিয়।আন্তর্জাতিক অঙ্গনেও ইরানি চলচ্চিত্রের যথেষ্ট সুনাম রয়েছে। ভ্রাতৃপ্রতিম এই দেশটি যখন শিল্প ও সাংস্কৃতিক ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে তখন মনে হচ্ছে যেন আমরাও এগিয়ে যাচ্ছি। আমরা চাই দুদেশের সাংস্কৃতিক ব্যক্তিত্বদের সফর বিনিময় যেন অব্যাহত থাকে যাতে দুদেশের শিল্প ও সংস্কৃতির সাথে উভয় দেশ আরো বেশি পরিচিত হতে পারে। বৈঠক শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি  ইরানি নাট্যদলকে একটি ক্রেস্ট উপহার দেন।
গত ১ থেকে ১০ ডিসেম্বর দশদিনব্যাপী আন্তর্জাতিক নাট্যোৎসব বটতলা রঙ্গমেলায় অংশ নিতে গত ৮ ডিসেম্বর ঢাকায় আসে ইরানের এই নাট্য দল ক্রেজি বডি