শুক্রবার, ২০শে জুন, ২০১৯ ইং, ৭ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

English

ঢাকা চলচ্চিত্র উৎসবে ইরানের দুই অ্যাওয়ার্ড

পোস্ট হয়েছে: জানুয়ারি ২০, ২০১৯ 

news-image

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে (ডিআইএফএফ) অ্যাওয়ার্ড জিতেছে ইরানি ছবি ‘ড্রেসেজ’ ও ‘দ্যা রিটার্ন’। ১০ থেকে ১৮ জানুয়ারি অনুষ্ঠিত হয়ে যাওয়া উৎসবের এবারের ১৭তম আসর থেকে ছবি দুটি পুরস্কার লাভ করে।

ইভেন্টের ওয়েবসাইট ঢাকাফিল্মফেস্টিভ্যাল ডটওআরজি তে বলা হয়, উৎসবের এশীয় প্রতিযোগিতা বিভাগে সেরা পরিচালকের পুরস্কার জিতেছে ফিচার ছবি ‘ড্রেসেজ’। ছবিটি পরিচালনা করেছেন চলচ্চিত্র নির্মাতা পৌইয়া বাদকৌবেহ।

‘ড্রেসেজ’র কাহিনী এগিয়ে গিয়েছে গোলসা নামের এক তরুণী ও তার বন্ধুদের নিয়ে। যারা একটি কর্নার শপে ডাকাতি করবে বলে ঠিক করে। পরিকল্পনা অনুযায়ী তারা ডাকাতিও করে। কিন্তু তারা ঘটনাস্থলে থাকা সিকিউরিটি ক্যামেরার ফুটেজ নিয়ে আসতে ভুলে যায়। বিষয়টি তাদের মনে পড়লে তারা ভীত হয়ে পড়েন। তাই ফুটেজটি উদ্ধারে তাদের মধ্য থেকে একজনকে ঘটনাস্থলে যাওয়ার প্রয়োজন পড়ে। আর এই কঠিন দায়িত্ব পড়ে গোলসার ওপর।

অন্যদিকে, উৎসবের আধ্যাত্মিক চলচ্চিত্র বিভাগে সেরা শর্ট ফিল্ম অ্যাওয়ার্ড লাভ করেছে নির্মাতা শাহরিয়ার পুরসেয়েদিয়ানের ‘দ্যা রিটার্ন’। স্বল্পদৈর্ঘ্যটিতে রহিম নামে এক ব্যক্তির কাহিনি তুলে ধরা হয়েছে। যিনি ২৩ বছর কারাভোগ শেষে ভাইয়ের সাথে সাক্ষাৎ করতে গ্রামের বাড়িতে ফিরে আসেন।

স্থানীয় চলচ্চিত্র নির্মাতাদের কাছে মূলধারার আন্তর্জাতিক সিনেমাসমূহ পরিচয় করিয়ে দেয়ার প্রত্যয়ে ১৯৯২ সালে বাংলাদেশের অন্যতম মর্যাদাপূর্ণ দ্বি-বার্ষিক চলচ্চিত্র উৎসব ডিআইএফএফ এর যাত্রা শুরু হয়। উৎসবের এবারের ১৭তম আসরের থিম ‘‘বেটার ফিল্ম, বেটার অডিয়েন্স, বেটার সোসাইটি’’। ডিআইএফএফের বিভিন্ন বিভাগে ৬০টি দেশের চলচ্চিত্র নির্মাতাদের প্রায় ১৭০টি চলচ্চিত্র দেখানো হয়। সূত্র: মেহর নিউজ এজেন্সি।