মঙ্গলবার, ২২শে জানুয়ারি, ২০১৯ ইং, ৯ই মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ

English

ঢাকা উৎসবে লড়বে ইরানের ‘ওয়ান কিলোগ্রাম অব ফ্লাই উইংস’

পোস্ট হয়েছে: জানুয়ারি ৯, ২০১৯ 

news-image

আসন্ন ১৭তম ঢাকা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভালে (ডিআইএফএফ) প্রতিদ্বন্দ্বিতার জন্য মনোনীত হয়েছে ইরানি শর্ট ফিল্ম ‘ওয়ান কিলোগ্রাম অব ফ্লাই উইংস’। আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবটির পর্দা উঠবে আগামী ১০ জানুয়ারি। সপ্তাহব্যাপী চলা উৎসবের পর্দা নামবে ১৮ জানুয়ারি।

ইরানি নির্মাতা রেজা সোবহানি পরিচালিত ছবিটিতে ইরানের এমন সব মানুষের বৈবাহিক সমস্যা ও অসুবিধাগুলো খতিয়ে দেখা হয়েছে যারা কোনো কারণে স্ত্রীকে ডিভোর্স দিতে চান কিন্তু মোহরানার অর্থ পরিশোধে অক্ষম হওয়ায় সমস্যার জালে বন্দি হয়ে পড়েন। ইএনডট ফিল্মটিভি ডটকমে এমনটিই জানানো হয়েছে।

ডকুমেন্টারি অ্যান্ড এক্সপেরিমেন্টাল ফিল্ম সেন্টার প্রযোজিত ‘ওয়ান কিলোগ্রাম অব ফ্লাই উইংস’ চলচ্চিত্রে নানা কারণে অবরুদ্ধ হয়ে পড়া মানুষদের স্বরূপ চিত্রিত করা হয়েছে। বিশেষত এসব মানুষ বিবাহ করতে গিয়ে যে জটিলতায় আটকে যান তা তুলে আনা হয়েছে।

ইরানি প্রামাণ্যচিত্রটি এর আগে ৪৬তম অস্ট্রিয়া ফেস্টিভাল অব ন্যাশনস, সারবিয়ায় অনুষ্ঠিত ২০১৮ ইন্টারন্যাশনাল ফেস্টিভাল অব এথনোগ্রাফিক ফিল্ম ও ভিয়েতনামে ৫ম হ্যানয় ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভালে দেখানো হয়।

স্থানীয় চলচ্চিত্র নির্মাতাদের কাছে মূলধারার আন্তর্জাতিক সিনেমাসমূহ পরিচয় করিয়ে দেয়ার প্রত্যয়ে ১৯৯২ সালে বাংলাদেশের অন্যতম মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসব ডিআইএফএফ এর যাত্রা শুরু হয়। উৎসবের এবারের ১৭তম আসরের থিম ‘‘বেটার ফিল্ম, বেটার অডিয়েন্স, বেটার সোসাইটি’’। ডিআইএফএফের বিভিন্ন বিভাগে ৬০টি দেশের চলচ্চিত্র নির্মাতাদের প্রায় ১৭০টি চলচ্চিত্র দেখানো হবে। সূত্র: ইরান ডেইলি।