শনিবার, ১৯শে অক্টোবর, ২০১৯ ইং, ৪ঠা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

ঢাকায় ‘হযরত ফাতিমা যাহরা (আ.) : মুসলিম নারীর আদর্শ’ শীর্ষক আলোচনা

পোস্ট হয়েছে: মার্চ ১২, ২০১৭ 

news-image
মহানবী হযরত মুহাম্মাদ (সা.)-এর প্রাণপ্রিয় কন্যা হযরত ফাতিমা যাহরা (আ.)-এর পবিত্র জন্মবার্ষিকী ও নারী দিবস উপলক্ষে শুক্রবার বিকেলে রাজধানী ঢাকায় ডেফোডিল ইন্টান্যাশনাল ইউনিভার্সিটি মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ঢাকাস্থ ইরান সাংস্কৃতিক কেন্দ্র ও যাহরা এসোসিয়েশন বাংলাদেশ এর উদ্যোগে হযরত ফাতিমা যাহরা (আ.) : মুসলিম নারীর আদর্শ’ শীর্ষক এক আলোচনা সভায় নারী ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেনইসলাম নারীকে সর্বোচ্চ মর্যাদা দিয়েছে এবং এই ধর্ম নারী ও পুরুষের মধ্যে কোন পার্থক্য করে না।
প্রতিমন্ত্রী বলেনআমাদের দেশের বেশির ভাগ মানুষের ধর্ম ইসলাম এবং এটি শান্তির ধর্ম। এই ধর্মে সন্ত্রাসের কোন স্থান নেই। কাজেই আমাদের মুসলিম নারীদের উচিত ইসলামের প্রকৃত শিক্ষা অনুযায়ী তাদের সন্তানদের প্রকৃত মানুষ হিসেবে গড়ে তোলা। তিনি বলেনহযরত ফাতেমা নারীদের আদর্শ। তিনি যেভাবে পথ চলতে বলেছেন আমাদের উচিত সেভাবে চলা।
অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূতের পত্নী মিসেস যেইনাব ভায়েজী বলেনপ্রতিটি মানুষের জন্য আদর্শ থাকাটা একান্ত জরুরি। তাই মহান আল্লাহ মানব জাতির জন্য রাসুলকে আদর্শ হিসেবে তুলে ধরেছেন। আর রাসুল (সা.) নারী জাতির সামনে আদর্শ হিসেবে তুলে ধরেছেন হযরত ফাতিমাকে। রাসূল (সা.) নিজে তাঁকে এমন আদর্শ নারী রূপে গড়ে তুলেছিলেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মাসুদা এম রাশিদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে যাহরা এসোসিয়েশনের চেয়ারপার্সন মিসেস সেলিনা পারভীন বলেননারী জাতির আদর্শ হলেনমহানবী (সা.) এর কন্যা হযরত ফাতেমা যাহরা। তার এই আদর্শ বিকশিত হয়েছিল ঐশী জ্ঞানের ভিত্তিতে।