মঙ্গলবার, ২০শে আগস্ট, ২০১৯ ইং, ৫ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

ঢাকায় আশুরার শিক্ষা ও তাৎপর্য শীর্ষক আলোচনা

পোস্ট হয়েছে: অক্টোবর ১৬, ২০১৬ 

news-image

১৫ ই অক্টোবর শনিবার রাজধানী ঢাকার সাউথ ইষ্ট বিশ্ববিদ্যালয় অডিটরিয়ামে পবিত্র আশুরার শিক্ষা ও তাৎপর্য শীর্ষক এক আলোচনা অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর  প্রফেসর ড. এ এফ এম মফিজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন ইরানের বিশিষ্ট শিক্ষাবিদ ড. জাভাদ মাযলুমী।

p1

বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ড. এ এফ এম মাহফুজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিশ্ব বিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর এমিরিটাস ড. শমসের আলী, প্রো ভাইস চ্যান্সেলর ড. মো. হুমায়ুন কবির চৌধুরী, বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার মে. জেনারেল কাজী ফখরুদ্দিন আহমেদ এবং বিশ্ববিদ্যালয়ের ইসলামিক ষ্টাডিস ডিপার্টমেন্টের  চেয়ারম্যান ড. মোহাম্মদ ফারুক।

p2অনুষ্ঠানে বক্তরা বলেন, সত্য ও ন্যায় প্রতিষ্ঠার জন্য রাসুলের প্রাণ প্রিয় দৌহিদ্র ইমাম হোসেন (আ.) নিজের জীবন দিয়ে ইসলামকে পুনরুজ্জিবীত করেছেন। আরবি মহররম মাসের ১০ তারিখ স্বৈরাচার এজিদ বাহিনীর হাতে নির্মমভাবে শহীদ হন ইমাম হোসেন (আ.) ও তার সঙ্গি সাথীরা। কাজেই এই দিনটি প্রতিটি মুসলমানের জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ। নিজের জীবন উৎসর্গ করে ইমাম হোসেন (আ.) আমাদের যে আলোর পথ দেখিয়ে গেছেন সেই পথ অনুসরণ করতে পারলেই কেবল ইহকালীন ও পরকালিন মুক্তি সম্ভব বলে উল্লেখ করেন বক্তরা।