বুধবার, ২৬শে সেপ্টেম্বর, ২০১৮ ইং, ১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

English

ডেনমার্কে শুরু হচ্ছে ইরানি চলচ্চিত্র উৎসব

পোস্ট হয়েছে: এপ্রিল ১১, ২০১৮ 

news-image

ডেনমার্কে শুরু হতে যাচ্ছে ১৪ দিন ব্যাপী ইরানি চলচ্চিত্র উৎসব। রাজধানী কোপেনহেগেনে ‘ডেনামর্ক ফিল্ম ইনিস্টিটিউটে’ এই চলচ্চিত্র উৎসবের আয়োজন করা হয়েছে। প্রখ্যাত ছবিসমূহের অংশগ্রহণে ১৫ এপ্রিল চলচ্চিত্র উৎসব শুরু হয়ে শেষ হবে ২৮ এপ্রিল।

ডেনামর্ক ফিল্ম ইনিস্টিটিউটে বেশ কিছু সংখ্যক প্রসংশিত চলচ্চিত্র দেখানো হবে। তুর্কি ভাষার ছবি ‘ইভ’ (দ্যা হোম) এর মধ্যে অন্যতম। জনপ্রিয় ছবিটির স্ক্রিপ্ট লেখা, পরিচালনা ও প্রযোজনার কাজ করেছেন চলচ্চিত্রকার আসগার ইউসেফিনেজাদ। ২০১৭ সালে ছবিটি মুক্তি পায়।

‘হোম’ ছবিটির কাহিনি একজন ব্যক্তির মৃত্যু দিয়ে শুরু হয়। লোকটি মারা যাওয়ার পর তার স্বজনেরা মরদেহর চারপাশে ভীড় করে। তার শেষ ইচ্ছে ছিল মৃত্যুর পর তার মরদেহ একটি মেডিকেল বিশ্ববিদ্যালয়কে দান করার, যাতে করে ময়নাতদন্তের কাজে তার মরদেহ ব্যবহার কার যায়। কিন্তু তার মেয়ে বাবার সেই ইচ্ছেকে পূরণ করতে গিয়ে জটিলতায় পড়ে যান, যিনি অনেক বছর পর বাসায় ফিরে আসেন।

এর আগে ২০১৭ সালে ৩৫তম ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বড় বিজয়ী ছবি ছিল ‘হোম’। এই চলচ্চিত্র উৎসবের মূল প্রতিদ্বন্দ্বিতা বিভাগে ছবিটি অংশ নিয়ে উৎসবের সেরা পুরস্কারসহ তিনটি অ্যাওয়ার্ড ঘরে তোলে।

এছাড়া ডেনমার্কের এই ইরানি চলচ্চিত্র উৎসবে প্রয়াত চলচ্চিত্রকার আব্বাস কিয়ারোস্তামির (১৯৪০-২০১৬) সর্বশেষ ছবি ‘২৪ ফ্রেমস’ও দেখানো হবে। সূত্র: ফিনানসিয়াল ট্রিবিউন।