বুধবার, ২৩শে অক্টোবর, ২০১৯ ইং, ৮ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

ডেনমার্কের রাষ্ট্রদূতকে তলব করল ইরান

পোস্ট হয়েছে: মার্চ ৫, ২০১৭ 

news-image

তেহরানে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূতকে তলব করেছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়। কোপেনহেগেনে ইরানি দূতাবাসে দুর্বৃত্তদের হামলার পর ইরান ডেনিশ রাষ্ট্রদূতকে তলব করল।

বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি জানান, ডেনিশ রাষ্ট্রদূতকে তলব করে ইরান ওই হামলার বিরুদ্ধে কড়া প্রতিবাদ করেছে। বুধবার ছয় দুর্বৃত্ত ইরানি দূতাবাসে হামলা করে। পররাষ্ট্র মন্ত্রণালয় এ ঘটনাকে আন্তর্জাতিক শিষ্টাচারের লঙ্ঘন এবং ডেনমার্কের নিজস্ব আইনের পরিপন্থি বলে উল্লেখ করেছে। ডেনমার্ক সরকার ইরানি দূতাবাসের কর্মকর্তা- কর্মচারিদের নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে বলেও সমালোচনা করা হয়।

বাহরাম কাসেমি জানান, এ ঘটনার দায় স্বীকার করতে এবং দুর্বৃত্তদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ডেনিশ সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে। এছাড়া, নতুন করে এ ধরনের হামলার ঘটনা ঘটলে দু দেশের মধ্যকার বেড়ে চলা সম্পর্ক ক্ষতিগ্রস্ত হবে এবং নিশ্চিতভাবে উপযুক্ত ব্যবস্থা নেয়া হবে রাষ্ট্রদূতকে সতর্ক করা হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাতের সময় ডেনিশ রাষ্ট্রদূত ইরানি দূতাবাসে হামলার নিন্দা এবং হামলার ঘটনাকে অগ্রহণযোগ্য বলে মন্তব্য করেন।

এর আগে, গত ১৯ জানুয়ারি ডেনমার্কে ইরানি দূতাবাসে দুর্বৃত্তরা হামলা চালায়। ওই ঘটনায় ছয় ব্যক্তিকে আটক করে পুলিশ যার মধ্যে দেশটিতে আশ্রয়প্রাথী চার ইরানি নাগরিক ছিল।  সূত্র: পার্সটুডে।