সোমবার, ২১শে অক্টোবর, ২০১৮ ইং, ৭ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

English

ডিম উৎপাদনে বিশ্বে ১২তম ইরান

পোস্ট হয়েছে: অক্টোবর ১০, ২০১৮ 

news-image

বৈশ্বিকভাবে ডিম উৎপাদনের র‌্যাঙ্কিংয়ে ১২তম অবস্থানে রয়েছে ইরান। দেশটির উপকৃষিমন্ত্রী মোরতেজা রেজায়ি এই তথ্য জানিয়ে ডিম রপ্তানি প্রক্রিয়া সহজ করার আহ্বান জানিয়েছেন।

রেজায়ির তথ্যমতে, চলতি ইরানি বছরের শেষ নাগাদ ৫ লাখ টন ডিম উৎপাদন হবে। ৮ কোটি জনসংখ্যার দেশটিতে মাথাপিছু ডিম উৎপাদনের পরিমাণ দাঁড়াবে ৬.২৫ কেজি।

‘‘প্রত্যেক ইরানি বছরে ১৮৫ থেকে ১৯৮টি ডিম ভোগ করে থাকে। অন্যান্য অনেক দেশের তুলনায় ইরানে মাথাপিছু ডিম ভোগের পরিমাণটা বেশি। তারপরও অভ্যন্তরীণ চাহিদা মিটিয়ে ডিম রপ্তানির জন্য উদ্বৃত্ত থাকছে’’, যোগ করেন রেজায়ি।

দেশীয় বাজারে থাকা উদ্বৃত্ত ডিম রপ্তানি জোরদার করতে কার্যকর পদক্ষেপ নেয়ার ওপর গুরুত্বারোপ করেন এই কর্মকর্তা। এজন্য তিনি ডিমের সর্বোত্তম মান নিশ্চিত ও মুরগির স্বাস্থ্য পর্যবেক্ষণের মতো পদক্ষেপ নেয়ার সুপারিশ করেন। আন্তর্জাতিক বাজারের বড় অংশ দখল করতে হলে যা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

রেজায়ি আরও জানান, ইরান মধ্যপ্রাচ্যে শীর্ষ ডিম সরবরাহকারী দেশগুলোর অন্যতম। অনেক দেশ ইরানি ডিম পছন্দ করেন বলে জানান তিনি।

উল্লেখ্য, ২০১৫-১৬ অর্থ বছরে ইরানের ডিম রপ্তানি ব্যাপক ভাবে বেড়ে যায়। এবছর দেশটি আফগানিস্তান, ইরাক ও ওমানে ৯৫ হাজার টন ডিম রপ্তানি করে। যা আগের বছরের তুলনায় ৫২ হাজার টন বেশি। সূত্র: মেহর নিউজ এজেন্সি।