বৃহস্পতিবার, ১৮ই জুলাই, ২০১৯ ইং, ৩রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

ডা. শুশা ফাউন্ডেশন পুরস্কার জিতলেন ইরানি গবেষক

পোস্ট হয়েছে: মে ৯, ২০১৯ 

news-image
ডা. শুশা ফাউন্ডেশন প্রাইজ জিতেছেন ইরানের নারী গবেষক গোলালেহ আসকারি। মঙ্গলবার ইরানি বার্তা সংস্থা আইআরএনএ এই খবর দিয়েছে। আসকারি পুষ্টিবিজ্ঞানে পিএইচডি করেছেন। 
 
ডা. এ টি শুশা ফাউন্ডেশন প্রতিষ্ঠিত হয় ১৯৬৬ সালে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু এর পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলের প্রথম আঞ্চলিক পরিচালক ডা. আলী তেউফিক শুশার স্মরণে ফাউন্ডেশনটি প্রতিষ্ঠা করা হয়। ডা. এটি শুশা হু থেকে পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলে দায়িত্ব পালন করায় এই ভৌগোলিক অঞ্চল থেকে যে ব্যক্তি স্বাস্থ্যের বিকাশে সবচেয়ে বেশি অবদান রাখেন তাকে এই সম্মাননা দেওয়া হয়। পুরস্কার হিসেবে দেওয়া হয় বাংলাদেশি মুদ্রায় ২ লাখ টাকা ও একটি রুপার মেডেল। 
 
আসকারি শহীদ বেহেশতি ইউনিভার্সিটি অব মেডিক্যাল সাইন্সের অধিভুক্ত গবেষণা প্রতিষ্ঠান ইন্দোক্রাইন রিসার্চ সেন্টারের একজন গবেষক। তিনি মূলত তেহরানে লিপিড ও গ্লুকোজ গবেষণায় সহায়তা করেন। পুষ্টির ভারসাম্য ঠিক রেখে কীভাবে অসংক্রামক রোগ (এনসিডি) নিরাময় করা যায় তার পদ্ধতি নিরূপণে তিনি সহায়তা করে থাকেন। 
 
প্রতি বছর একবার এই পুরস্কার দেওয়া হয়। পূর্ব ভূমধ্যসাগরীয় আঞ্চলের হু রিজিওনাল কমিটির অধিবেশনকালে এক বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীর হাতে এই সম্মাননা তুলে দেওয়া হয়। সূত্র: তেহরান টাইমস।