বৃহস্পতিবার, ১৩ই নভেম্বর, ২০১৯ ইং, ৩০শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

ডলারের পরিবর্তে ইউরোতে ইরানি তেল কিনবে ইউরোপ

পোস্ট হয়েছে: মে ১৭, ২০১৮ 

news-image

পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ায় ইরান থেকে তেল আমদানির অর্থ মার্কিন ডলারের পরিবর্তে ইউরোতে পরিশোধ করার পরিকল্পনা করছে ২৭ দেশের জোট ইউরোপীয় ইউনিয়ন। রুশ সংবাদ সংস্থা স্পুটনিককে একটি কূটনৈতিক সূত্র এই পরিকল্পনার কথা জানিয়েছে।

স্পুটনিকের প্রদিবেদন মতে, মঙ্গলবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি ও ইরানের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠক শেষে এই তথ্য জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের বিদেশ নীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মোঘেরিনি। তিনি জানান, যুক্তরাষ্ট্র ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ায় যে সমস্যা তৈরি হয়েছে বৈঠকে তা আগামী কয়েক সপ্তাহের মধ্যে সমাধানের জন্য কাজ করতে সম্মত হয়েছে সব পক্ষ। বিশেষত ইউরোপীয় ইউনিয়ন ও ইরান তেল ও গ্যাস সরবরাহের মতো বিভিন্ন অর্থনৈতিক ক্ষেত্রে সম্পর্ক বজায় রাখতে ও তা আরও গভীর করতে সম্মত হয়েছে।তবে কূটনৈতিক সূত্রটি এর বেশি কিছু জানায় নি।

মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যায় ফ্রান্সের অর্থমন্ত্রী জিন ইয়েভেস লি দ্রিয়ান, জার্মানির হেইকো মেস, যুক্তরাজ্যের বরিস জনসন ও ইউরোপীয় ইউনিয়নের ফরেন পলিসি প্রধান ফেডেরিকা মোঘেরিনির সঙ্গে এ বৈঠক করেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাভেদ জারিফ। বৈঠকে ইরান ও পরমাণু চুক্তিতে স্বাক্ষরকারী অন্যান্য দেশের স্বার্থ রক্ষার বিষয়টি সুনিশ্চিত করার উপায় বের করতে আলোচনা হয়। – মেহর নিউজ।