মঙ্গলবার, ১৭ই জুলাই, ২০১৮ ইং, ২রা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ

English

‘ট্রাম্প পরমাণু সমঝোতা থেকে সরে গেলে নানা পদক্ষেপ নেয়ার কথা ভাবছে ইরান’

পোস্ট হয়েছে: অক্টোবর ১২, ২০১৭ 

news-image

চূড়ান্ত পরমাণু সমঝোতা বা জেসিপিওএ থেকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সরে গেলে তার বিপরীতে নানা পদক্ষেপ নেয়ার কথা ভাবছে ইরান। ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠী এ পরমাণু সমঝোতা সই করেছিল।

লন্ডনে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসনের সঙ্গে আলাপের পর ইরানের আণবিক শক্তি সংস্থা বা এইওআইয়ের প্রধান আলি আকবর সালেহি জানান,  চূড়ান্ত পরমাণু সমঝোতা বা জেসিপিওএ থেকে ট্রাম্প সরে গেলে তার বিপরীতে নানা পদক্ষেপ নেয়ার কথা ভাবছে ইরান।

তিনি বলেন, নানা অবস্থার জন্য ইরান প্রস্তুত রয়েছে এবং নিঃসন্দেহে এর যথাযথ জবাব দেয়া হবে। পরমাণু সমঝোতা বজায় থাকবে এ আশা ব্যক্ত করে তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়ন এ পর্যন্ত পরমাণু সমঝোতা বজায় রাখার ইচ্ছা ব্যক্ত করেছে। কিন্তু আমেরিকাকে এ সমঝোতা থেকে বের হয়ে যাওয়া ইউরোপীয় ইউনিয়ন ঠেকাতে পারবে কিনা সে বিষয়ে আগাম কিছু বলা সম্ভব নয় বলেও জানান তিনি।

পরমাণু সমঝোতা টিকে থাকুক ইরান তা চায়। অবশ্য যে কোনো মূল্যে এটি টিকে থাকুক তা ইরান চায় না বলেও জানান তিনি। তিনি বলেন, এ ক্ষেত্র মাত্র দু’টি পথই খোলা আছে। আর তা হলো, সবপক্ষ পরমাণু সমঝোতা থেকে বের হয়ে যাবে বা এর প্রতি প্রতিশ্রুতি বজায় রাখবে।  এ ছাড়া তৃতীয় কোনো পথ খোলা নেই বলেও জানান তিনি।

আমেরিকা রাজনৈতিক বিভ্রান্তির মধ্যে রয়েছে উল্লেখ করে তিনি আরো বলেন, দেশটি কি চাচ্ছে তা তাদের নিজেদেরও জানা নেই।- পার্সটুডে।