সোমবার, ২১শে অক্টোবর, ২০১৯ ইং, ৬ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

ট্রাম্পের উদ্যোগ রুখে দিতে ‘কুদস ফোর্স’ গঠনের পরামর্শ ইরানের

পোস্ট হয়েছে: ডিসেম্বর ১৭, ২০১৭ 

news-image

মুসলমানদের তৃতীয় বৃহত্তম পবিত্র শহর জেরুজালেম আল কুদসে মার্কিন দূতাবাস স্থানান্তরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উদ্যোগ রুখে দিতে মুসলিম দেশগুলোকে ‘কুদস ফোর্স’ গঠনের পরামর্শ দিয়েছে ইরান।তাসনিম নিউজ এজেন্সিকে দেওয়া এক সাক্ষাৎকারে এ পরামর্শ দিয়েছেন ইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফের উপদেষ্টা হোসেইন শেইখোলেসলাম। তিনি মুসলিম দেশগুলোর পার্লামেন্টের মাধ্যম এসব দেশের সেনাবাহিনীর সমন্বয়ে ‘কুদস ফোর্স’ নামে একটি বাহিনী গঠনের তাগাদা দেন।

সাক্ষাৎকারে জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরে ট্রাম্পের সিদ্ধান্তের বিরুদ্ধে বাস্তবধর্মী পদক্ষেপ গ্রহণের কথা বলেন শেইখোলেসলাম। আমেরিকার সরকার তাদের সিদ্ধান্ত বাস্তবায়নে সামনে এগিয়ে যাওয়ার বিষয়ে অঙ্গীকারাবদ্ধ বলে উল্লেখ করেন তিনি। একই সাথে তিনি বলেন, ওয়াশিংটনের এই উদ্যোগ রুখে দিতে মুসলিম দেশগুলোকে ‘কুদস ফোর্স’ গঠন করা জরুরি।

ট্রাম্পের ক্ষমতাকে শক্তিশালী করতেই এই ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে উল্লেখ করেন ইরানের পররাষ্ট্রমন্ত্রীর উপদেষ্টা। বর্তমান মার্কিন প্রেসিডেন্ট যুক্তরাষ্ট্রের বিশ্বাসঘাতকতার উৎস বলে মন্তব্য করেন তিনি।

শেইখোলেসলাম এর আগে ইরানি পার্লামেন্টের ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি তেল আবিব থেকে মার্কিন দূতাবাস আল কুদসে স্থানান্তরের কারণও তুলে ধরেন। বলেন, ট্রাম্পের নেওয়া সব উদ্যোগ ও কর্মকাণ্ড আমেরিকার ক্ষমতা কাঠামো কর্তৃক গ্রহণ করা হয়ে থাকতে পারে। ট্রাম্প যুক্তরাষ্ট্রের তিক্ত শত্রু রাশিয়ার কাছ থেকে অবৈধ সহায়তা চেয়ে পান নি। এখন তিনি ইহুদিবাদীদের ওপর ব্যাপক মাত্রায় নির্ভরশীল হয়ে পড়েছেন। তাই ইসরাইলকে সন্তুষ্ট করতেই সাম্প্রতিক এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সূত্র: মেহর নিউজ এজেন্সি।