বুধবার, ২৩শে অক্টোবর, ২০১৯ ইং, ৮ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

টেলিফোন সংলাপে যা বললেন রুহানি ও ম্যাক্রোঁ

পোস্ট হয়েছে: নভেম্বর ২২, ২০১৭ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি তার দেশের সঙ্গে পাশ্চাত্যের সাক্ষরিত পরমাণু সমঝোতা পুরোপুরি বাস্তবায়ন করার জন্য ইউরোপীয় দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, আন্তর্জাতিক অঙ্গনের অন্যান্য ইস্যুতে পাশ্চাত্য ইরানের সহযোগিতা পাবে কিনা তা অনেকাংশে নির্ভর করছে পরমাণু সমঝোতা বাস্তবায়নের ওপর।

প্রেসিডেন্ট রুহানি মঙ্গলবার ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে এক টেলিফোন সংলাপে এ মন্তব্য করেন। তিনি বলেন, এই সমঝোতার একাংশকে বাদ দেয়া বা নতুন করে একটি অংশকে এর সঙ্গে জুড়ে দেয়ার চেষ্টা করলে গোটা সমঝোতাটি অকার্যকর হয়ে পড়বে।

টেলিফোনালাপে ইরানের কেরমানশাহ প্রদেশের সাম্প্রতিক ভূমিকম্পের পর ফরাসি প্রেসিডেন্ট যে শোক জানিয়েছেন সেজন্য তাকে ধন্যবাদ জানান রুহানি। ইরানের প্রেসিডেন্ট বলেন, তার দেশ পারস্পরিক সম্মান ও স্বার্থের ভিত্তিতে ফ্রান্সের সঙ্গে সব ক্ষেত্রে সম্পর্ক ও সহযোগিতা শক্তিশালী করতে প্রস্তুত রয়েছে।

হাসান রুহানি মধ্যপ্রাচ্যের দেশগুলোতে তৎপর উগ্র তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের পতনের কথা উল্লেখ করে বলেন, মধ্যপ্রাচ্য ও গোটা বিশ্বের জন্য হুমকি সৃষ্টিকারী একই জঙ্গি গোষ্ঠীর পতন গোটা বিশ্বের জন্য আনন্দ বয়ে এনেছে।

গত সেপ্টেম্বরে নিউ ইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের অবকাশে ম্যাকরন ও রুহানির সাক্ষাৎ (ফাইল ছবি)

ইরাক ও সিরিয়া থেকে দায়েশ নির্মূলে ইরানের সহযোগিতার কথা স্মরণ করে প্রেসিডেন্ট রুহানি বলেন, মধ্যপ্রাচ্যে আধিপত্য বিস্তার করার কোনো ইচ্ছে তার দেশের নেই বরং তেহরানের লক্ষ্য এ অঞ্চলে শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা এবং দেশগুলোর অখণ্ডতা রক্ষা করা।

টেলিফোনালাপে ফরাসি প্রেসিডেন্ট সব ক্ষেত্রে ইরানের সঙ্গে তার দেশের সহযোগিতা শক্তিশালী করার আগ্রহ প্রকাশ করে বলেন, বিশ্বের সব দেশের উচিত ইরানের পরমাণু সমঝোতা বাস্তবায়নে সচেষ্ট হওয়া। ম্যাকরন আগামী মাসে প্যারিসে অনুষ্ঠেয় জলবায়ু বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে যোগদানের পাশাপাশি দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হওয়ার জন্য প্রেসিডেন্ট রুহানিকে প্যারিস সফরের আমন্ত্রণ জানান।-পার্সটুডে।