সোমবার, ১৮ই নভেম্বর, ২০১৯ ইং, ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

টিভিতে সরাসরি সম্প্রচার হবে ইরানি প্রেসিডেন্ট প্রার্থীদের বিতর্ক

পোস্ট হয়েছে: এপ্রিল ২৪, ২০১৭ 

news-image

ইরানের প্রেসিডেন্ট প্রার্থীদের বিতর্ক টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হবে। জাতীয় নির্বাচনী-প্রচার মনিটরিং কমিটি প্রার্থীদের বিতর্ক সরাসরি সম্প্রচারের অনুমতি দিয়েছে বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। এর আগে ওই কমিটি বিতর্ক সরাসরি সম্প্রচারের বিরোধিতা করেছিল।

ইরানের জাতীয় সম্প্রচার সংস্থা আইআরআইবি’র প্রধান ড. আলী আসকারি জানিয়েছিলেন, তারা প্রার্থীদের বিতর্ক সরাসরি সম্প্রচারের জন্য প্রস্তুত আছেন। কিন্তু মনিটরিং কমিটি এ বিষয়ে সম্মতি দিচ্ছে না। সরাসরি সম্প্রচারের অনুমতি দেয়ার জন্য কমিটির প্রতি আহ্বান জানিয়েছিলেন তিনি।

এর আগের দু’টি প্রেসিডেন্ট নির্বাচনের সময় প্রার্থীদের বিতর্ক সরাসরি সম্প্রচার করেছিল আইআরআইবি। দুইবারই প্রার্থীদের বিতর্ক ব্যাপকভাবে প্রশংসিত হয়। ইরানে প্রেসিডেন্ট নির্বাচনের বিতর্কে প্রত্যেক প্রার্থীকে সমান সুযোগ দেওয়া হয়। প্রার্থীরা নিজেদের নানা কর্মসূচি ও প্রতিশ্রুতি তুলে ধরার পাশাপাশি পরস্পরের গঠনমূলক সমালোচনাও করে থাকেন। এর মধ্যদিয়ে ভোটাররা প্রার্থীদের যোগ্যতা ও কর্মসূচি যাচাইয়ের সুযোগ পান।

আগামী ১৯ মে ইরানে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। ছয়জন প্রার্থী এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচনের প্রার্থীরা হলেন- নীতি নির্ধারণী পরিষদের সদস্য এবং সাবেক সংস্কৃতি ও ইসলামি দিকনির্দেশনা মন্ত্রী সাইয়্যেদ মোস্তাফা মিরসালিম, বর্তমান ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট ইসহাক জাহাঙ্গিরি, বর্তমান প্রেসিডেন্ট ড. হাসান রুহানি, ইমাম রেজা (আ.)’র মাজার কেন্দ্রিক জাতীয় ও আন্তর্জাতিক কার্যক্রমের প্রধান তত্ত্বাবধায়ক ও সাবেক অ্যাটর্নি জেনারেল সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি, রাজধানী তেহরানের বর্তমান মেয়র মোহাম্মাদ বাকের কলিবফ এবং সাবেক ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট সাইয়্যেদ মোস্তাফা হাশেমি-তাবা। সূত্র: পার্সটুডে।