বুধবার, ১৪ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ১লা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

English

জয়পুর চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত ‘সারা অ্যান্ড আইদা’

পোস্ট হয়েছে: জানুয়ারি ২৫, ২০১৮ 

news-image

ভারতের জয়পুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অ্যাওয়ার্ড লাভ করেছে ইরানি ছবি ‘সারা অ্যান্ড আইদা’। ভারতের অন্যতম বড় এই চলচ্চিত্র উৎসবের এবারের দশম আসরে প্রতিদ্বন্দ্বিতা করে এই পুরস্কার লাভ করে ছবিটি। ‘সারা অ্যান্ড আইদা’ ছবিটি পরিচালনা করেছেন চলচ্চিত্রকার মজিয়ার মিরি।

উৎসবের ওয়েসাইটে প্রকাশিত তথ্য মতে, সুপরিচিত ইরানি চলচ্চিত্র নির্মাতা মজিয়ারের ছবিটি জয়পুর চলচ্চিত্র উৎসবের ফিচার ফিকশন ফিল্ম ক্যাটাগরিতে প্রতিদ্বন্দ্বিতা করে এবং পুরস্কার জয় লাভ করতে সক্ষম হয়।

‘সারা অ্যান্ড আইদা’ ছবিতে দুই জন মেয়ের বন্ধুত্বের কাহিনী তুলে ধরা হয়েছে, যে বন্ধুত্ব একটি সমস্যার মুখে পড়ে চ্যালেঞ্জিং অবস্থায় মোড় নেয়। ইরানি ছবিটি ইতোমধ্যে শিড পারসিয়ান ফিল্ম ফেস্টিভাল ও স্পেনে অনুষ্ঠিত কাসা এশিয়া ফিল্ম ফেস্টিভালে দেখানো হয়েছে।

দশম জয়পুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ভারতের জয়পুর শহরে ৬ জানুয়ারি শুরু হয়ে শেষ হয় ১০ জানুয়ারি।‘সারা অ্যান্ড আইদা’ ছাড়াও ইরানের আরও দুটি ছবি এ চলচ্চিত্র উৎসবে সেরা ছবির খেতাবের জন্য লড়ে। সেগুলি হলো- আজেম মোল্লায়ি পরিচালিত ‘কুপাল’ ও আতা মোজাবি পরিচালিত ‘দ্য ম্যান হু ওয়াজেন্ট হেয়ার’।

ইরানি এসব ছবি ভারতের ১৯টি, যুক্তরাষ্ট্রের ১১টি, জার্মানি, কানাডা ও ফ্রান্সের ৩টি করে ছবি, এবং রাশিয়া, চীন, স্পেন,অস্ট্রেলিয়া, সংযুক্ত আরব আমিরাত, ইংল্যান্ড, পোল্যান্ড ও ফিনল্যান্ডের ছবির সঙ্গে প্রতিযোগিতা করে। সূত্র: মেহর নিউজ এজেন্সি।