বুধবার, ১৯শে জুন, ২০১৯ ইং, ৫ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

English

জৈবপ্রযুক্তির মাধ্যমে রূপান্তরিত তুলা উন্মোচন করল ইরান

পোস্ট হয়েছে: জুলাই ৮, ২০১৫ 

news-image

ইরান রোববার জৈবপ্রযুক্তি প্রকৌশলের মাধ্যমে বা জিনগতভাবে রূপান্তরিত তুলা উন্মোচন করেছে। ইরানি বিশেষজ্ঞরা নিজস্ব প্রযুক্তির মাধ্যমে এ তুলা উৎপাদন করেছেন।

তেহরানে ইরানের প্রথম আন্তর্জাতিক এবং ৯ম জাতীয় জৈবপ্রযুক্তি কংগ্রেসে এ তুলার উদ্বোধন করা হয়। ইরানের কৃষিমন্ত্রী মাহমুদ হোজ্জাতি এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। আজ থেকে এ কংগ্রেস শুরু হয়েছে এবং মাসের ২৬ তারিখ পর্যন্ত তা চলতি চলবে।

ইরানের প্রথম আন্তর্জাতিক জৈবপ্রযুক্তি কংগ্রেসের নেতৃত্ব দেন ড. মোস্তফা গনি। তিনি জানান, জৈবপ্রযুক্তি  প্রকৌশলের মাধ্যমে বা জিনগতভাবে তুলার রূপান্তর ঘটিয়েছে ইরানের একটি জৈবপ্রযুক্তি গবেষণা ইন্সটিটিউট। রাজধানী তেহরানের পশ্চিমের আলবোর্জ প্রদেশে এ ইন্সটিটিউটটি অবস্থিত। জিনগত ভাবে তুলার রূপান্তর ঘটাতে পাঁচ বছর সময় লেগেছে উল্লেখ করে ড. গনি বলেন, ইরানের পরিবেশের সঙ্গে মিল রেখে এ পরিবর্তন ঘটানো হয়েছে।

ইরানের দক্ষিণ কুর্দিস্তান প্রদেশে তুলা উৎপাদনে মান নিয়ে যে সমস্যা ছিল তা কাটিয়ে উঠতে সহায়তা করবে  জৈবপ্রযুক্তি  প্রকৌশলের মাধ্যমে বা জিনগতভাবে রূপান্তরিত এ তুলা। নতুন এ প্রযুক্তির কল্যাণে কুর্দিস্তান প্রদেশের তুলা উৎপাদন ৫ থেকে ৭ শতাংশ বেড়েছে বলেও জানান তিনি।

ড. গনি আরো জানান,  কৃষিক্ষেত্রে জিনগতভাবে রূপান্তরিত শস্য চাষের আগে ইরানি সংসদের জৈবনিরাপত্তা কমিটির অনুমোদন নিতে হবে। স্বাস্থ্য, কৃষি এবং পরিবেশ মন্ত্রণালয়ের প্রতিনিধিদের নিয়ে এ কমিটি গঠিত হয়েছে বলেও জানান তিনি।

গত দু’দশকে জৈবপ্রযুক্তি খাতে ইরানে নতুন নতুন সাফল্য অর্জন করেছে। এতে, জৈবপ্রযুক্তি ওষুধ রফতানি করছে ইরান।

রেডিও তেহরান, ২৪ মে, ২০১৫