সোমবার, ১৫ই সেপ্টেম্বর, ২০১৯ ইং, ১লা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

জৈবপ্রযুক্তিতে এশিয়ায় শীর্ষ পাঁচে ইরান

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ৮, ২০১৯ 

news-image

ইরানের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক ভাইস প্রেসিডেন্সির জৈবপ্রযুক্তি উন্নয়ন সদর দপ্তরের সচিব মোস্তাফা ঘানেই জানিয়েছেন, জৈবপ্রযুক্তির ক্ষেত্রে এশিয়ায় শীর্ষে থাকা পাঁচ দেশের তালিকায় রয়েছে তার দেশে। আন্তর্জাতিক এক সম্মেলনে জৈবপ্রযুক্তিতে ইরানের নজরকাড়া অগ্রগতি ও উন্নয়নের কথা উল্লেখ করে তিনি বলেন, ‘‘জৈবপ্রযুক্তি ক্ষেত্রে এশিয়ার শীর্ষ পাঁচ দেশের মধ্যে ইসলামি প্রজাতন্ত্র ইরানও রয়েছে।’’ 

রোববার তৃতীয় আন্তর্জাতিক জৈবপ্রযুক্তি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে জৈবপ্রযুক্তি উন্নয়ন সদর দপ্তরের সচিব এই তথ্য জানান। রাজি ইন্টারন্যাশনাল কনফারেন্স হলের ভেন্যুতে সম্মেলন অনুষ্ঠিত হয়। এসময় তিনি বলেন, জৈবপ্রযুক্তিগত ওষুধ উৎপাদনের দিক দিয়ে ইরান এশিয়ায় দ্বিতীয় অবস্থানে রয়েছে। এই অবস্থানে উঠে আসতে দেশটিকে এ পর্যন্ত জেবপ্রযুক্তির ২২টি ওষুধ উৎপাদন করতে হয়েছে। 

ঘানেই এসময় পোল্ট্রি ও জলজপ্রাণির ভ্যাকসিন উৎপাদন প্রসঙ্গেও কথা বলেন। তিনি জানান, পোল্ট্রি ও জলজপ্রাণির জন্য ভ্যাকসিন উৎপাদনের কাজ বেসরকারি খাতের সহযোগিতায় শুরু হয়েছে। এর মধ্যে কিছু ভ্যাকসিন বাজারজাতও শুরু হয়েছে বলে জানান ইরানি এই কর্মকর্তা। সূত্র: মেহর নিউজ এজেন্সি।