বুধবার, ১৯শে জুন, ২০১৯ ইং, ৫ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

English

জুরি বোর্ডের প্রধান হলেন ইরানের ফারহাদি

পোস্ট হয়েছে: জুলাই ২, ২০১৮ 

news-image

১৫তম জেরেভান গোলডেন অ্যাপ্রিকোট ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে জুরি বোর্ডের নেতৃত্ব দেবেন দুই বারের অস্কার বিজয়ী ইরানি চলচ্চিত্র নির্মাতা আসগার ফারহাদি। আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবটির অফিসিয়াল প্রতিদ্বন্দ্বিতা বিভাগে জুরি বোর্ডের সভাপতিত্ব করবেন কিংবদন্তি এই চলচ্চিত্রকার। আয়োজকেরা এই ঘোষণা দিয়ে জানিয়েছেন, আগামী জুলাইয়ে আরমেনিয়ার রাজধানীতে এই চলচ্চিত্র উৎসবের পর্দা উঠবে।

জুরি বোর্ডের অন্যান্য সদস্যরা হলেন- ব্রিটিশ সিনেমাটোগ্রাফার ল্যারি স্মিথ, ইউরোপিয়ান ফিল্ম মার্কেটের প্রেসিডেন্ট জার্মান চলচ্চিত্র বিশেষজ্ঞ বেকি প্রোবোস্ট ও ফরাসি চিত্রশিল্পী ভ্যালেরি ম্যাসেডিয়ান।

চলচ্চিত্র উৎসবের অপ্রতিদ্বন্দ্বিতা বিভাগে দেখানো হবে- ফারহাদির সর্বশেষ মুক্তি প্রাপ্ত ছবি ‘এভরিবোডি নোজ’। ৮ জুলাই এই বিভাগে ছবি প্রদর্শনী শুরু হবে। অপ্রতিদ্বন্দ্বিতা বিভাগের উদ্বোধনী ছবি ফরাসি-আরমেনীয় চলচ্চিত্র নির্মাতা রবার্ট গুইদিগুইয়ান পরিচালিত ‘দ্যা হাউজ বাই দ্যা সি’।

অফিসিয়াল সেকশনে প্রতিদ্বন্দ্বিতা করবে আটটি ছবি। সেগুলো হলো ফিলিপাইনের শিরিন সেনো পরিচালিত ‘নারভাস ট্রানসিলেশন’, জার্মানির থমাস স্টুবার পরিচালিত ‘ইন দ্যা এয়াসলেজ’, বুলগেরিয়ার ইলিয়ান ডিজেবেলেকোভের ‘অমনিপ্রেজেন্ট’, রুশ চলচ্চিত্রকার অ্যালেকসেই ফেদোরচেনকোর ‘অ্যান্নাস ওয়ার’, আর্জেন্টিনার উলিসেস পোররা গুয়ারডিওলা ও সিলভিনা সিনিচার পরিচালিত ‘টিগরি’ এবং তুরস্কের তোলগা কারাচেলিকের ‘বাটারফ্লাই’।

১৫ জুলাই বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে জেরেভান গোলডেন অ্যাপ্রিকোট ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালের বিজয়ীদের সম্মাননা জানানোর মধ্য দিয়ে উৎসবের পর্দা নামবে।

উল্লেখ্য, ফারহাদি ২০১১ সালে ‘এ সেপারেশন’ ছবির জন্য সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র হিসেবে অস্কার লাভ করেন। ২০১৬ সালে একই বিভাগে ‘দ্যা সেলসম্যান’ ছবির জন্য তিনি পুনরায় অস্কার লাভ করেন।

সূত্র: তেহরান টাইমস।