শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০১৯ ইং, ৩রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

জিটিএল নিয়ে চুক্তি করল ইরান-দ.আফ্রিকা

পোস্ট হয়েছে: এপ্রিল ২৫, ২০১৬ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরান এবং দক্ষিণ আফ্রিকা ‘গ্যাস টু লিকুইডস’ বা জিটিএল বিষয়ে একটি চুক্তি সই করেছে। এ চুক্তি সইয়ের ফলে দক্ষিণ আফ্রিকা পরিষ্কার জ্বালানি তেল উৎপাদনের বিষয়ে ইরানকে ‘একাডেমিক জ্ঞান’ দেবে তবে তেহরান কোনো প্রযুক্তি পাবে না কিংবা কারাখানা পর্যায়েও কোনো সহযোগিতা পাচ্ছে না।

তেহরান সফররত দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা এবং ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানির উপস্থিতিতে এ চুক্তি সই হয়। চুক্তিটি হয়েছে মূলত ইরানের রিসার্চ ইনস্টিটিউট অব পেট্রোলিয়াম ইন্ডাস্ট্রি এবং দক্ষিণ আফ্রিকার জাতীয় তেল কোম্পানি পেট্রোএসএ’র মধ্যে। এ চুক্তির ফলে ইরান দক্ষিণ আফ্রিকার কাছ থেকে ‘অয়েল ব্লেন্ডিং’ প্রযুক্তি পাবে।

এর আগে দক্ষিণ আফ্রিকার স্যাসোল কোম্পানি ইরানের সাউথ পার্স এনার্জি জোনে জিটিএল উৎপাদন করত। কিন্তু মার্কিন চাপের মুখে ২০০৫ সালে সে প্রকল্প বন্ধ করে দেয়। স্যাসোল যখন কাজ শুরু করে তখন কোম্পানিটির হাতে পরিকল্পনা ছিল প্রতিদিন ছয় লাখ ব্যারেল হিসাবে ১০ বছর পর্যন্ত জিটিএল উৎপাদন করবে। নতুন করে জিটিএল সংক্রান্ত চুক্তি সই হওয়ায় মনে করা হচ্ছে দক্ষিণ আফ্রিকা আবার ইরানে জিটিএল উৎপাদনে ফিরতে পারে।

প্রেসিডেন্ট জ্যাকব জুমা ১৮০ সদস্যের বিশাল প্রতিনিধিদলের নেতৃত্ব দিয়ে রোববার তেহরান এসে পৌঁছান। প্রেসিডেন্ট হাসান রুহানির আমন্ত্রণে তিনি ইরান সফর করছেন।

সূত্র: আইআরআইবি