রবিবার, ২৮শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ১৫ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

English

জার্মানিতে ৪০ হাজার কিটের প্রথম চালান পাঠালো ইরান

পোস্ট হয়েছে: মে ৬, ২০২০ 

news-image

ইরানের জ্ঞানভিত্তিক একটি কোম্পানির তৈরি কোভিড-১৯ শনাক্তকরণ কিটের প্রথম একটি চালান জার্মানিতে পাঠানো হয়েছে। ইরানের রপ্তানি করা চালানটিতে ৪০ হাজার কিট রয়েছে। মঙ্গলবার উৎপাদনকারী কোম্পানিটির প্রকল্প ব্যবস্থাপক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বেহরুজ হাজিয়ান এই তথ্য জানিয়েছেন। খবর বার্তা সংস্থা আইএসএনএ এর।

তিনি জানান, তার কোম্পানির টিউমার শনাক্তকরণ কিট, সংক্রামক ও হরমোনজনিত রোগ শনাক্তকরণ কিট এবং অন্ততত পাঁচ ধরনের জৈব-রাসায়নিক কিট উৎপাদনের অভিজ্ঞতা রয়েছে। প্রতিষ্ঠানটি এ পর্যন্ত এসব পণ্য জার্মানি, ইতালি, বেলজিয়াম, ব্রাজিল, দক্ষিণ কোরিয়া ও তুরস্কের মতো দেশে রপ্তানি হয়ে আসছে।

হাজিয়ান জানান, বিশ্বব্যাপী প্রায় দেড়শ কোম্পানি ও গবেষণা কেন্দ্র করোনা শনাক্তকরণ কিট তৈরি করতে পেরেছে। এসব কোম্পানির অধিকাংশই চায়না ও আমেরিকা-ভিত্তিক। অন্যদিকে ইউরোপের অনেক উন্নত দেশও এখন পর্যন্ত করোনা শনাক্তকরণ কিট তৈরি করতে সক্ষম হয়নি।

তিনি বলেন, আজকের চালানে জার্মানিতে ৪০ হাজার শনাক্তকরণ কিট রপ্তানি করা হয়েছে। এছাড়া তুরস্ক, ইকুয়েডর, ব্রাজিল ও স্পেন ইরানি কিট আমদানির জন্য আবেদন করেছে। সূত্র: তেহরান টাইমস।