সোমবার, ১৪ই অক্টোবর, ২০১৯ ইং, ২৯শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

জারিফের সঙ্গে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীর ফোনালাপ

পোস্ট হয়েছে: জুলাই ১৭, ২০১৬ 

news-image

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লুর সঙ্গে তিন দফা ফোনালাপ করেছেন। তুরস্কে সামরিক বাহিনীর অভ্যুত্থান প্রচেষ্টার বিষয়ে আলাপ করেছেন তিনি। শুক্রবাররাতে তুরস্কে ব্যর্থ অভ্যুত্থান প্রচেষ্টার পর জারিফ ও চাভুসওগ্লুর মধ্যে দেশটির সর্বশেষ পরিস্থিতি নিয়ে ফোনালাপ হয়।

এ সময় জাওয়াদ জারিফকে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী তার দেশের পরিস্থিতি অবহিত করেন।

এর আগে টুইটারে দেয়া এক বার্তায় ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, “তুরস্কের জনগণের স্থিতিশীলতা, গণতন্ত্র ও নিরাপত্তা সবার আগে। এ সময় দেশটিতে ঐক্য ও বিচক্ষণতা জরুরি।”

তিনি এতে আরো বলেছেন, “তুরস্কের সাহসী জনগণ দেশের গণতন্ত্র ও তাদের নির্বাচিত সরকারকে রক্ষা করেছে। এর মাধ্যমে এটি প্রমাণিত হয়েছে, আমাদের এ অঞ্চলে সামরিক অভ্যুত্থানের কোনো ঠাঁই নেই এবং এ ধরনের প্রচেষ্টা ব্যর্থ হবে।”

এদিকে, তুরস্কে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মোহাম্মাদ ইব্রাহিম তাহেরিয়ানফার্দ জানিয়েছেন, তুরস্কে বসবাসরত ইরানের নাগরিকরা নিরাপদে রয়েছেন। তুরস্কের সেনা অভ্যুত্থানের ঘটনায় ইরানি কোনো নাগরিক হতাহত হয় নি। তবে তুরস্কে বসবাসরত ইরানি নাগরিকদের খুব জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের না হওয়ার পরামর্শ দেয়া হয়েছে। সূত্র: পার্সটুডে