রবিবার, ২১শে জুলাই, ২০১৯ ইং, ৬ই শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

জাপানকে মিয়ানমারের উপর চাপ সৃষ্টি করতে হবে: ইরান

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ২০, ২০১৭ 

news-image

মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের ওপর দেশটির সেনাবাহিনীর ভয়াবহ দমন অভিযান বন্ধ করতে সেদেশের সরকারের ওপর চাপ সৃষ্টি করার জন্য জাপানের প্রতি আহ্বান জানিয়েছে ইরান।

জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক সম্মেলনে অংশগ্রহণের লক্ষ্যে নিউ ইয়র্ক সফররত ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি জাপানি প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের সঙ্গে এক বৈঠকে এ আহ্বান জানান। তিনি বলেন, মিয়ানমার সরকারের ওপর জাপানের মতো দেশগুলোর চাপ প্রয়োগ রোহিঙ্গা জনগোষ্ঠীর চলমান দুর্দশা লাঘবে ইতিবাচক ভূমিকা রাখতে পারে। তিনি জাপানের প্রধানমন্ত্রীকে রোহিঙ্গা শরণার্থীদের জন্য ত্রাণ পাঠানোরও আহ্বান জানান।

শিনজো অ্যাবের সঙ্গে সাক্ষাতে প্রেসিডেন্ট রুহানি তার দেশের পরমাণু সমঝোতাকে একটি আন্তর্জাতিক চুক্তি হিসেবে উল্লেখ করে বলেন, একটি দেশকে স্বেচ্ছাচারীভাবে এই সমঝোতাকে প্রশ্নবিদ্ধ করতে দেয়া ঠিক হবে না। তিনি বলেন, আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা তার আটটি প্রতিবেদনে বলেছে, ইরান পরমাণু সমঝোতা পুরোপুরি মেনে চলছে। এরপরও এই সমঝোতাকে প্রশ্নবিদ্ধ করার কোনো অর্থ থাকতে পারে না।

২০১৫ সালের জুলাই মাসে ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা স্বাক্ষরকারী ছয়টি দেশের অন্যতম ছিল আমেরিকা। কিন্তু সেই দেশের সরকার এই সমঝোতা মেনে চলছে না এবং মার্কিন প্রেসিডেন্ট এটি বাতিলের হুমকি দিয়ে যাচ্ছেন।

ইরানের প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতে জাপানের প্রধানমন্ত্রী তেহরানের সঙ্গে টোকিওর সম্পর্ক আরো ঘনিষ্ঠ করার আগ্রহ প্রকাশ করেন। তিনি পরমাণু সমঝোতার প্রতি জাপানের পূর্ণ সমর্থনের কথা উল্লেখ করে বলেন, সব পক্ষকে এই আন্তর্জাতিক চুক্তি মেনে চলতে হবে। শিনজো অ্যাবে অদূর ভবিষতে ইরান সফরের আগ্রহ প্রকাশ করেন। – পার্সটুডে।