রবিবার, ১৮ই আগস্ট, ২০১৯ ইং, ৩রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

জাতীয় কবি নজরুলের জন্মজয়ন্তী আজ

পোস্ট হয়েছে: মে ২৫, ২০১৮ 

news-image

দ্রোহ-প্রেম, সাম্য ও মানবতার কাণ্ডারি জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৯তম জন্মজয়ন্তী আজ শুক্রবার। জাতি আজ গভীর শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণ করবে প্রিয় কবিকে। ১৩০৬ বঙ্গাব্দের (১৮৯৮ খ্রিস্টাব্দ) আজকের এই দিনে তিনি ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার চুরুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি কবিতায়, গানে, উপন্যাসে পরাধীন ভারতে, বিশেষ করে অবিভক্ত বাংলায় সাম্প্রদায়িকতা, সামন্তবাদ, সাম্রাজ্যবাদ ও উপনিবেশবাদের বিরুদ্ধে সোচ্চার থেকেছেন সব সময়।

নজরুলের কবিতা ‘চল্ চল্ চল্’ বাংলাদেশের রণসংগীত। স্বাধীনতার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদ্যোগে অসুস্থ কবিকে সপরিবারে ঢাকায় নিয়ে আসা হয়। বঙ্গবন্ধু কাজী নজরুল ইসলামকে বাংলাদেশের নাগরিকত্ব প্রদান করেন। পরে তাঁকে জাতীয় কবির মর্যাদা দেওয়া হয়। বাংলা ১৩৮৩ সনের ১২ ভাদ্র কাজী নজরুল ইসলাম মৃত্যুবরণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গণে সমাহিত করা হয় বাংলাদেশের জাতীয় কবিকে।

এই মহান কবি ও লেখকের জন্মজয়ন্তী উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর পৃথক বাণী দিয়েছেন।

কবির জন্মবার্ষিকী উপলক্ষে সংস্কৃতি মন্ত্রণালয়ের আয়োজনে আজ কবির স্মৃতিবিজড়িত ময়মনসিংহের ত্রিশালের কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে ‘জাতীয় জাগরণে কবি নজরুল’ শীর্ষক দুই দিনের সরকারি অনুষ্ঠানমালা। বিকেল ৩টায় শুরু হতে যাওয়া জাতীয় পর্যায়ের এই আয়োজনে প্রধান অতিথি থাকবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সিমিন হোসেন রিমির সভাপতিত্বে এতে বিশেষ অতিথি থাকবেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। স্বাগত বত্তৃদ্ধতা করবেন সংস্কৃতি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মসিউর রহমান।

স্মারক বত্তৃদ্ধতা করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বেগম আকতার কামাল। আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান দিয়ে সাজানো থাকবে এই আয়োজন। শিল্পকলা একাডেমির আয়োজনে আজ সকাল ১১টায় একাডেমির জাতীয় সংগীত, নৃত্য ও আবৃত্তিকলা মিলনায়তনে থাকছে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

এ ছাড়া সকাল ৭টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে কবির মাজারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করবে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়। একই সঙ্গে রাজধানী ঢাকা, চট্টগ্রাম ও কুমিল্লায়ও অনুষ্ঠিত হবে এই আয়োজন। অন্যদিকে ২৭ মে নজরুল ইনস্টিটিউটে অনুষ্ঠিত হবে নজরুল জয়জয়ন্তীর অনুষ্ঠানমালা। নজরুলজয়ন্তী উপলক্ষে আজ শুক্রবার জাতীয় দৈনিকগুলো প্রকাশ করবে বিশেষ ক্রোড়পত্র। সরকারি-বেসরকারি চ্যানেল ও রেডিও স্টেশনগুলো প্রচার করবে বিশেষ অনুষ্ঠানমালা।

এদিকে ত্রিশালে প্রতিবারের মতো এবারও নজরুল একাডেমি মাঠে বিশাল আয়োজনে বসবে তিন দিনব্যাপী জাঁকজমকপূর্ণ নজরুল মেলা। এরই মধ্যে দেশের বিভিন্ন স্থান থেকে গ্রামীণ মেলার দোকানপাট এসে বসতে শুরু করেছে। দরিরামপুর নজরুল একাডেমি মাঠের উত্তর পাশে বসবে গ্রমীণ মেলা এবং পূর্ব পাশে থাকবে বইমেলা। এদিকে নজরুল জন্মজয়ন্তী উদ্যাপনে প্যান্ডেল ও মঞ্চ তৈরির কাজও শেষের পথে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু জাফর রিপন কালের কণ্ঠকে বলেন, ‘ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৯তম জন্মজয়ন্তীতে মহামান্য রাষ্ট্রপতির আগমন ও নজরুল মেলার সার্বিক নিরাপত্তাবিধানে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে।’