শুক্রবার, ২৩শে আগস্ট, ২০১৯ ইং, ৮ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

জাতিসংঘে ট্রাম্পের বক্তব্য ‘কুৎসিত’ ও ‘বোকামিপূর্ণ’: সর্বোচ্চ নেতা

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ২৪, ২০১৭ 

news-image

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী জাতিসংঘের সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইরান বিরোধী বক্তব্যকে কুৎসিত, বোকামিপূর্ণ এবং ডাহা মিথ্যা হিসেবে আখ্যায়িত করেছেন।

বৃহস্পতিবার রাজধানী তেহরানে অনুষ্ঠিত ইরানের বিশেষজ্ঞ পরিষদের সদস্যদের সঙ্গে বৈঠকে আয়াতুল্লাহ খামেনেয়ী এসব মন্তব্য করেন।

সর্বোচ্চ নেতা বলেন, “জাতিসংঘে ট্রাম্পের বক্তব্য মার্কিন জাতির জন্য কোনো গর্ব বয়ে আনে নি। এ ধরনের প্রেসিডেন্ট পাওয়ার জন্য অভিজাত মার্কিন জনগণের লজ্জিত হওয়া উচিত। তিনি বলেন, মার্কিন প্রেসিডেন্ট গ্যাংস্টার এবং রাখাল বালকের মতো যেসব বোকামিপূর্ণ, খুবই কুৎসিত এবং ভয়ানক বক্তব্য দিয়েছেন তা চরম মিথ্যাচার, আতঙ্ক এবং স্বল্প মস্তিষ্ক প্রসূত চিন্তায় পরিপূর্ণ।”

তিনি বলেন, “এই অঞ্চলে ওয়াশিংটন তার এজেন্ডা বাস্তবায়ন করতে ব্যর্থ হওয়ার কারণেই ট্রাম্প ক্ষুব্ধ হয়ে এসব কথা বলেছেন। সর্বোচ্চ নেতা বলেন, ইসলামি প্রজাতন্ত্র ইরানের সক্রিয় উপস্থিতি এবং প্রভাবের কারণেই এ অঞ্চলে আমেরিকা এবং তার ঘনিষ্ঠ মিত্র ইহুদিবাদী ইসলাইলের ষড়যন্ত্র এবং অশুভ ইচ্ছার বাস্তবায়ন ব্যর্থ হয়েছে। আর এসবই হচ্ছে ওয়াশিংটনের ক্ষোভের প্রধান কারণ।”

আয়াতুল্লাহ খামেনেয়ী বলেন, “মার্কিনীরা অনেক বছর ধরেই ইরাক সিরিয়া এবং লেবাননকে টার্গেট করে সেখানে পশ্চিম এশিয়ার জন্য একটি ‘নতুন মধ্যপ্রাচ্য’ এবং ‘বৃহৎ মধ্যপ্রাচ্য’ গড়ে তোলার ব্যাপারে অপচেষ্টা চালিয়ে আসছে। কিন্তু এই তিন দেশেই আমেরিকা পরাজিত হয়েছে।”  – পার্সটুডে।