মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০১৯ ইং, ৭ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

চোরাকারবারীদের হাত থেকে রক্ষা পেলো চিতাবাঘের বাচ্চাটি

পোস্ট হয়েছে: ডিসেম্বর ২৮, ২০১৭ 

news-image

ইরানে প্রাণি চোরাকারবারীদের হাত থেকে রক্ষা পেলো বিপন্ন প্রজাতির একটি চিতাবাঘের বাচ্চা। সম্প্রতি তেহরানে পাচারকারীদের একটি চক্রকে আটক করা হয়। পরে তাদের কাছ থেকে এশিয়ান চিতাটি উদ্ধার করেছে সংশ্লিষ্ট কর্মকর্তারা। উদ্ধারের পর বাচ্চাটির সুরক্ষার জন্য প্রয়োজনীয় পদক্ষেপও নিয়েছে ইরানের পরিবেশ অধিদপ্তর।

গত মঙ্গলবার ইরানের পরিবেশ অধিদপ্তরের সরকারি ওয়েবসাইটে এই তথ্য জানানো হয়েছে।এতে বলা হয়, ইরানের এশিয়াটিক চিতা সংরক্ষণ প্রকল্পের (সিএসিপি) পরিচালক হুমান জোকার জানিয়েছেন, উদ্ধারের পর ইরানি চিতাটি দ্রুত মেডিকেল পরীক্ষার জন্য পার্দিসিয়ান পার্কের বণ্যপ্রাণি পুনর্বাসন কেন্দ্রে নেওয়া হয়েছে।

তিনি জানান, মেডিকেল পরীক্ষায় দেখা গেছে সৌভাগ্যক্রমে চিতার বাচ্চাটির সকল অঙ্গ সুস্থ রয়েছে। বাচ্চাটির বয়স মাত্র ৮ মাস এবং ওজন প্রায় ১৫ কেজি।

তেহরান টাইমসের খবরে বলা হয়, প্রাণিটি সম্পর্কে এখন পর্যন্ত এর চেয়ে বেশি কিছু জানা যায়নি।ইরানে গৃহপালিত প্রাণির বাণিজ্য ও পোষার বিধান রয়েছে। তবে যে কোনো প্রজাতির বণ্যপ্রাণির আমদানি ও রপ্তানি করতে হলে পরিবেশ অধিদপ্তরের লাইসেন্স লাগবে। অন্যথায় তা বেআইনি বলে বিবেচিত হবে। মঙ্গলবার পরিবেশ অধিদপ্তরের হান্টিং ও ফিশিং বিষয়ক উপপরিচালক আলি তেইমুরি এই তথ্য জানিয়েছেন।

দেশটির বিদ্যমান আইন অনুযায়ী দোষী সাব্যস্ত হলে সংশ্লিষ্ট আইন লঙ্ঘনকারীদের তিন বছরের অধিক কারাভোগ ও প্রায় ২৫ হাজার মার্কিন ডলার জরিমানা গুণতে হবে। সূত্র: তেহরান টাইমস।