শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০১৯ ইং, ৩রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

চোখের নিয়ন্ত্রণ যন্ত্র উদ্ভাবন করল ইরান

পোস্ট হয়েছে: জানুয়ারি ৩, ২০১৭ 

news-image

ইরানের একটি প্রতিষ্ঠান মানুষের চোখের গতিবিধি চিহ্নিত করতে একটি ডিভাইস উদ্ভাবন করেছে। এধরনের উদ্ভাবন চিকিৎসা, ফিজিওলজি ও ব্যবসার ক্ষেত্রে বিশেষ কাজে লাগবে।

বিশ্ববিদ্যালয়ের একদল তরুণ গ্রাজুয়েট এধরনের ডিভাইসের নকশা প্রণয়ন করে তা দুটি মডেলে উন্নয়ন করেছেন বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। এ খবর দিয়েছে বার্তা সংস্থা তাসনিম। প্রতি সেকেন্ডে ২’শ ফ্রেম গতির চোখের গতিবিধি রেকর্ড করবে এ ডিভাইসটি। ডিভাইসটি মানুষের মাথায় সঙ্গে সংযুক্ত থাকবে। মস্তিষ্কের সঙ্গে সংযোগ রেখেই মানুষের চোখ গতিবিধি পাল্টায় এবং আই ট্র্যাকার ডিভাইস তা পরিমাপ করে চোখের অবস্থান থেকে।

এধরনের ডিভাইস দৃষ্টি শক্তি ব্যবস্থাপনায় গবেষণার কাজে, ফিজিওলজিতে, কম্পিউটারের গতিবিধি নির্ধারণ ও পণ্যের ডিজাইন তৈরিতে ব্যবহার হয়ে থাকে।

ইরান সরকার সম্প্রতি স্থানীয় গবেষণা প্রতিষ্ঠানগুলোর দক্ষতা বৃদ্ধিতে প্যাকেজ সহায়তা দিয়ে যাচ্ছে। এছাড়া কম সুদে ঋণ, অফিসের জন্যে স্থান বরাদ্দ সহ বিভিন্ন ধরনের সুযোগ গবেষণা প্রতিষ্ঠানগুলোকে উৎসাহ দিচ্ছে। গত সেপ্টেম্বরে প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, জ্ঞান নির্ভর ও গবেষণা প্রতিষ্ঠান অর্থনীতির গতিকে আরো বৃদ্ধি ও মেধা অপচয়কে রোধ করতে পারে। সূত্র: ফিন্যান্সিয়াল ট্রিবিউন