রবিবার, ১৮ই আগস্ট, ২০১৯ ইং, ৩রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

চূড়ান্ত পরমাণু সমঝোতা নিয়ে ফের আলোচনা নিষ্প্রয়োজন: মোগেরিনি

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ২৪, ২০১৭ 

news-image

ইউরোপীয় জোটের পররাষ্ট্র বিষয়ক নীতির প্রধান ফ্রেডেরিকা মোগেরিনি বলেছেন, ইরানের সঙ্গে ৬ জাতির স্বাক্ষরিত চূড়ান্ত পরমাণু সমঝোতা নিয়ে পুনরায় আলোচনার কোনো দরকার নেই।

নিউইয়র্কে ইরান ও ছয় বৃহৎ শক্তির পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের পর  তিনি বৃহস্পতিবার সকালে এই মন্তব্য করেছেন। আগের দিন ওই বৈঠক হয়েছিল।

এ সমঝোতা কোনো দ্বিপাক্ষিক চুক্তি নয় বলেই আন্তর্জাতিক সমাজকে অবশ্যই এই পরমাণু সমঝোতা মেনে চলতে হবে বলে মোগেরিনি জোর দেন। ইউরোপ আন্তর্জাতিক এই সমঝোতা টিকিয়ে রাখাকে নিশ্চিত করবে বলে তিনি অঙ্গীকার করেন। মোগেরিনি আরও বলেছেন, ইরান এই সমঝোতা মেনে চলছে বলে মার্কিন সরকার মেনে নিয়েছে।

৫ যোগ এক গ্রুপ বা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য তথা ব্রিটেন, ফ্রান্স, রাশিয়া, চীন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং এই পরিষদের বাইরের দেশ জার্মানির সঙ্গে ইরানের চূড়ান্ত পরমাণু সমঝোতা স্বাক্ষরের ঘটনা ঘটেছিল ২০১৬ সালের জানুয়ারি মাসে। কিন্তু মার্কিন সরকার এই চুক্তির শরিক হওয়া সত্ত্বেও এর নানা দিক বাস্তবায়ন করছে না। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এই চুক্তির বিরুদ্ধে নানা বিরূপ মন্তব্য করা সত্ত্বেও বিশ্ব-সমাজ এই চুক্তির প্রতি সমর্থন অব্যাহত রেখেছে।- পার্সটুডে।